images

আন্তর্জাতিক

৫ মার্কিন সেনার লাশ পাওয়া গেছে

আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০২৩, ১০:২৭ পিএম

জাপানে পাঁচ মার্কিন সেনার লাশ পাওয়া গেছে। গত সপ্তাহে ইয়াকুশিমা দ্বীপের কাছে বিধ্বস্ত হওয়া মার্কিন সামরিক বিমানের ধ্বংসাবশেষে পাঁচটি লাশ খুঁজে পেয়েছে আমেরিকান ও জাপানি অনুসন্ধান দল। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ খবর দিয়েছে।

বিধ্বস্ত বিমানটি একটি সিভি-২২ অসপ্রে হাইব্রিড বিমান। গত সপ্তাহে যখন বিমানটি বিধ্বস্ত হয় তখন সেটা আটজন লোক বহন করছিল। এর আগে মাত্র একজন সেনাকে খুঁজে পাওয়া গিয়েছিল।

সোমবার পাওয়া পাঁচটি লাশের মধ্যে দু’টি উদ্ধার করা হয়েছে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে শিখ হত্যাচেষ্টায় সংশ্লিষ্ট ভারতীয় অফিসার সিসি-১ কে?

দুর্ঘটনার সময় ওসপ্রে বিমানটি ইয়ামাগুচি প্রিফেকচার অঞ্চলের একটি ইউএস মেরিন কর্পস বিমান ঘাঁটি থেকে একটি প্রশিক্ষণ ফ্লাইটে ছিল এবং ওকিনাওয়ার কাদেনা বিমান ঘাঁটির দিকে যাচ্ছিল।

এটি উপকূলে বিধ্বস্ত হওয়ার আগে ইউকুশিমা দ্বীপে জরুরি অবতরণের অনুরোধ করেছিল।

প্রত্যক্ষদর্শীরা পরে জানায় যে বিমানটি উল্টে যায় এবং বিধ্বস্ত হওয়ার আগে তাতে আগুন ধরে যায়। তবে এ দুর্ঘটনার কারণ এখনও অস্পষ্ট।

আরও পড়ুন: লোহিত সাগরে মার্কিন রণতরী ও বাণিজ্য জাহাজে হামলা

সোমবার এক বিবৃতিতে মার্কিন বিমান বাহিনীর স্পেশাল অপারেশনস কমান্ড বলেছে, যুক্তরাষ্ট্র এবং জাপানের সম্মিলিত উদ্ধারকারী দলগুলো বিমানটিকে খুঁজে বের করার জন্য কাজ করছে। 

এক্ষত্রে অনুসন্ধান কাজে অনেক অগ্রগতিও হয়েছিল। কারণ, যুক্তরাষ্ট্র এবং জাপানের সম্মিলিত উদ্ধারকারী দলগুলোর জাহাজ ও ডুবুরিরা বিমানের ধ্বংসাবশেষের মূল অংশ (ফুসলেজ) ও অবশিষ্টাংশগুলো শনাক্ত করতে সক্ষম হয়েছিল।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ধ্বংসাবশেষ থেকে অবশিষ্ট ক্রু সদস্যদের উদ্ধারের চেষ্টা অব্যাহত রয়েছে। তবে তাদের এখনও শনাক্ত করা যায়নি।

সূত্র : বিবিসি

এমইউ