শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

লোহিত সাগরে মার্কিন রণতরী ও বাণিজ্য জাহাজে হামলা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২৩, ০৭:২৯ এএম

শেয়ার করুন:

লোহিত সাগরে মার্কিন রণতরী ও বাণিজ্য জাহাজে হামলা
যুক্তরাষ্ট্রর যুদ্ধ জাহাজ ইউএসএস কার্নি- ফাইল ফটো/এপি

লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের একটি রণতরী এবং একাধিক বাণিজ্য জাহাজের ওপর হামলার ঘটনা ঘটেছে। রোববার এসব হামলার কথা জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন।

ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে সম্প্রতি দফায় দফায় সামুদ্রিক হামলার ঘটনা ঘটেছে। এগুলো গাজায় ইসরােলের হামলার সঙ্গে  সম্পর্কিত বলে ধারনা করা হয়। রবিবারের ঘটনা সামুদ্রিক হামলার মাত্রা বৃদ্ধির ইংগিত দিচ্ছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে শিখ হত্যাচেষ্টায় সংশ্লিষ্ট ভারতীয় অফিসার সিসি-১ কে?

পেন্টাগন বলেছে, 'লোহিত সাগরে ইউএসএস কার্নি এবং বাণিজ্য জাহাজের ওপর হামলার খবর সম্পর্কে আমরা অবগত এবং এ ব্যাপারে তথ্য পেলে আমরা তা জানাবো।'

এর আগে ব্রিটিশ সামরিক বাহিনী বিস্তারিত না জানিয়ে বলেছে, লোহিত সাগরে ড্রোন হামলা এবং বিস্ফোরণ হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। তবে কোথা থেকে এসব হামলা চালানো হয়েছে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

এর আগে সম্প্রতি লোহিত সাগরে ইরান সমর্থিত ইয়েমেনি হুথি বিদ্রোহীরা জাহাজের ওপর দফায় দফায় হামলা চালিয়েছে। তারা ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।


বিজ্ঞাপন


নাম প্রকাশ না করার শর্তে একজন আমেরিকান কর্মকর্তা বলেন, ইয়েমেনের সানা সময় সকাল ১০টায় হামলা শুরু হয় এবং ৫ ঘণ্টা ধরে চলে। আরেকজন আমেরিকান কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সে সময় যুক্তরাষ্ট্রের যুদ্ধ জাহাজ কার্নি অন্তত একটি ড্রোন প্রতিহত করে।

আরও পড়ুন: ইসরায়েলকে বিপুল গোলাবারুদ দিয়েছে যুক্তরাষ্ট্র

হুথিদের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি। তবে হুথি সেনার এক মুখপাত্র বলেন, অচিরেই একটি গুরুত্বপূর্ণ বিবৃতি প্রকাশ করা হবে।

লোহিত সাগরে জাহাজের ওপর হামলার ঘটনা বাড়ছে। গাজায় ইসরায়েলের নির্বিচারে হামলার ফলে এই যুদ্ধ আঞ্চলিক পর্যায়ে আরও ছড়িয়ে পড়ার আশংকা তৈরি হয়েছে। ৭দিনের যুদ্ধবিরতি শেষে আবারও গাজায় নির্মম হামলা শুরু করেছে ইসরায়েলে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর