images

আন্তর্জাতিক

দক্ষিণ গাজার এক বাড়িতে ইসরায়েলি হামলা, নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক

০৩ ডিসেম্বর ২০২৩, ১২:৪২ পিএম

দক্ষিণ গাজার রাফাহ শহরের পূর্বে একটি বাড়িতে ইসরায়েলি হামলায় সাত ফিলিস্তিনি নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। ফিলিস্তিনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ হতাহতের বিষয়টি জানিয়েছে।

শুক্রবারের প্রথম দিকেও ইসরায়েলি হামলায় অসংখ্য ফিলিস্তিনি নিহত হয়। অবরুদ্ধ গাজা উপত্যকায় এক সপ্তাহের যুদ্ধবিরতি শেষ হওয়ার পরে এটি বাড়ানোর জন্য কোনো চুক্তি ছাড়াই পুনরায় বিমান হামলা শুরু করেছে ইসরায়েলি সেনাবাহিনী। এরপর তাদের  বর্বর হামলায়  নিহত ফিলিস্তিনির সংখ্যা বাড়ছে।

এদিকে বিবিসির হাতে আসা নতুন কিছু স্যাটেলাইটের ছবিতে দেখা গেছে, ইসরায়েল আর হামাসের মধ্যে সাময়িক যুদ্ধবিরতি শুরুর আগে, উত্তর গাজাজুড়ে ব্যাপক পরিমাণ ধ্বংসযজ্ঞ হয়েছে।

আরও পড়ুন: ‘যুদ্ধবিরতি নিয়ে ইসরায়েলের সঙ্গে এখন আর কোনো আলোচনা নয়’

স্যাটেলাইটের ছবিগুলো গত ২৩ নভেম্বরের, টানা কয়েক সপ্তাহ ধরে ইসরায়েলি বিমান হামলা ও স্থল অভিযান চলার পর যখন যুদ্ধবিরতি হয় তার ঠিক আগের।

আরেকটি আলাদা স্যাটেলাইট তথ্য বিশ্লেষণে পুরো গাজার ধ্বংসযজ্ঞের বিভিন্ন চিত্র খুঁজে পাওয়া যায়।

ড্রোন ফুটেজ ও ভেরিফায়েড ভিডিওতে আরও দেখা যায় যে বিভিন্ন ভবন ও কোথাও পুরো পাড়া একেবারে মাটিতে মিশে গেছে।

যদিও ইসরায়েলের সর্বাত্মক স্থল অভিযানের মূল লক্ষ্য ছিল গাজার উত্তরাঞ্চল, যা ধ্বংসযজ্ঞের চিহ্ন বহন করছে, কিন্তু আসলে পুরো উপত্যকাজুড়েই মারাত্মক ধ্বংসের চিত্র দেখতে পাওয়া যায়।

ইসরায়েল বলছে, গাজার উত্তর এলাকা, যা মূলত গাজার মূল শহর অঞ্চল, এটি আসলে “হামাসের কেন্দ্রবিন্দু” ছিল।

ইসরায়েলের দাবি, তারা বোমা হামলার মাধ্যমে সফলভাবে হামাস নেতা ও যোদ্ধাদের লক্ষ্যবস্তুতে পরিণত করতে পেরেছে।

স্যাটেলাইটের তথ্য বিশ্লেষণ করে বলা যায়, পুরো গাজাজুড়ে অন্তত ৯৮ হাজার ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তথ্যগুলো বিশ্লেষণ করেছেন সিটি ইউনিভার্সিটির নিউইয়র্ক গ্র্যাজুয়েট সেন্টারের কোরি স্কার এবং ওরেগন স্টেট ইউনিভার্সিটির জ্যামন ফন ডেন হোয়েক। এক্ষেত্রে দুটো আলাদা ছবির মধ্যে তুলনা করা, হামলার ফলে ভবনগুলোর কাঠামো বা উচ্চতার পরিবর্তনকে এর ভিত্তি হিসেবে ধরা হয়েছে।

সেখানে ধ্বংস হওয়া বিভিন্ন এলাকার স্যাটেলাইটের ছবি বিশ্লেষণ করা হয়েছে।

আরও পড়ুন: ফিলিস্তিন ও লেবানন থেকে ইসরায়েলে পাল্টা হামলা

ইসরায়েলে ৭ অক্টোবর হামাসের অভিযানের পর গাজার উত্তর ও উত্তর-পূর্ব দিকের শহর বেইত লাহিয়া এবং বেইত হানুন প্রথম বিমান হামলার শিকার হয়। ইসরায়েল ডিফেন্স ফোর্স-আইডিএফ বলছে এই এলাকায় হামাস আত্মগোপনে ছিল।

বালু আর জলপাই বাগানে ঢাকা বেইত লাহিয়ার অংশ যা ইসরায়েলের সীমান্ত পর্যন্ত বিস্তৃত, একেবারে সমান হয়ে গিয়েছে এখন। স্যাটেলাইটের ছবিতে দেখা যায় শহরটির উত্তর-পূর্ব দিকের একটা অঞ্চলে অনেকগুলো ভবন এখন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

সূত্র : আল-জাজিরা, বিবিসি

এমইউ