images

আন্তর্জাতিক

তেলেঙ্গানা ও ছত্তিশগড়ে যেভাবে বিজেপিকে হারাবে কংগ্রেস 

আন্তর্জাতিক ডেস্ক

০১ ডিসেম্বর ২০২৩, ০২:১৯ পিএম

ভারতের তেলেঙ্গানা ও ছত্তিশগড় রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারাতে যাচ্ছে কংগ্রেস। দেশটির পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনপর্ব শেষ। এখন ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, বুখ ফেরত সমীক্ষা বলছে যে ছত্তিশগড় ও তেলেঙ্গানায় কংগ্রেস জিততে পারে।

বৃহস্পতিবার তেলেঙ্গানায় বিধানসভা ভোট হয়, এর মধ্যে দিয়েই শেষ হয় দেশটির পাঁচ রাজ্যের ভোটপর্ব। মিজোরাম, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ ও রাজস্থানে ভোটপর্ব আগেই শেষ হয়ে গিয়েছিল।

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে বিভিন্ন টিভি চ্যানেলে এক্সিট পোল বা বুথ ফেরত সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়। ছত্তিশগড় ও তেলেঙ্গানার ক্ষেত্রে প্রায় সব চ্যানেলের বুথ ফেরত ভোট সমীক্ষা বলছে, কংগ্রেস জিততে চলেছে। রাজস্থানের ক্ষেত্রে মাত্র দু’টি চ্যানেল কংগ্রসকে এগিয়ে রেখেছে। তারা বলছে যে হাড্ডাহাড্ডি লড়াই হবে, তবে বিজেপি এগিয়ে। আর চারটি চ্যানেল রাজস্থানে বিজেপি-কে অনেক এগিয়ে রেখেছে।

আরও পড়ুন: শিখ নেতাকে হত্যার ষড়যন্ত্রে ভারতীয় গ্রেফতার

মধ্যপ্রদেশের ক্ষেত্রে পাঁচটি চ্যানেল কংগ্রেসকে এগিয়ে রেখেছে। আর বিজেপি-কে এগিয়ে রেখেছে চারটি চ্যানেল। ফলে মধ্যপ্রদেশে নিয়ে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। যে চারটি চ্যানেল বিজেপি-কে এগিয়ে রেখেছে, তার মধ্যে তিনটি চ্যানেলের পূর্বাভাস, ২৩০ সদস্যের বিধানসভায় বিজেপি অন্ততপক্ষে ১৩৯টি আসন পাবে।

মিজোরামের ক্ষেত্রে চ্যানেলগুলো একেবারে আলাদা রায় দিয়েছে। তাদের পূর্বাভাস থেকে একটা বিষয় স্পষ্ট, উত্তর পূর্বর এই রাজ্যে লড়াইটা হবে এমএনএফ এবং জেডপিএমের মধ্যে। দু’টি চ্যানেল এমএনএফকে এগিয়ে রেখেছে।  দু’টি চ্যানেল জেডপিএমকে এগিয়ে রেখেছে। তারা বলেছে যে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা পাবে না। তবে ছয়টি চ্যানেলই একমত যে, কংগ্রেস ও বিজেপি এই রাজ্যে সরকার গঠন করতে পারবে না। তবে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা না পেলে কংগ্রেস জোট করে ক্ষমতায় আসতেও পারে। তিনটি চ্যানেল কংগ্রেসকে সর্বাধিক ১০টি আসন দিয়েছে। বিজেপি যে দু’টির বেশি আসন পাবে না, সে বিষয়েও সবকয়টি চ্যানেল একমত।

ছত্তিশগড়ে সব টিভি চ্যানেলই কংগ্রেসকে এগিয়ে রেখেছে। চ্যানেলগুলো জানিয়েছে, কংগ্রেস ৯০ সদস্যের বিধানসভায় সর্বাধিক ৬৫ ও সবচেয়ে কম ৪১টি আসন পেতে পারে।

আরও পড়ুন: ভারতের বনে মিললো বিরল কালো চিতাবাঘ

তেলেঙ্গানাতেও সবকয়টি চ্যানেল কংগ্রেসকে এগিয়ে রেখেছে। চ্যানেলগুলোর মতে, ১১৯ সদস্যের বিধানসভায় কংগ্রেস সর্বাধিক ৮০ ও সবচেয়ে কম ৪৮টি আসন পেতে পারে।

ভারতে লোকসভা ভোটের আগে এই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল খুবই গুরুত্বপূর্ণ। 

বুথ ফেরত ভোট সমীক্ষার ফল যে সব সময় ঠিক হয়, এমন নয়। কখনও হয়, কখনও হয় না। আগামী ৩ ডিসেম্বর, রোববার ভোটগণনা হবে। সে দিন জানা যাবে, আসল ফলাফল। বোঝা যাবে, বুথ ফেরত সমীক্ষা মিললো কিনা, মিললে কাদের মিললো।

সূত্র : ডয়চে ভেলে

এমইউ