images

আন্তর্জাতিক

৩ ফিলিস্তিনি ছাত্রকে গুলি: এক মার্কিন ব্যক্তি অভিযুক্ত

আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর ২০২৩, ০৮:৫৪ এএম

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ভার্মন্টে তিন ফিলিস্তিনি ছাত্রকে গুলি করার দায়ে এক মার্কিন ব্যক্তিকে অভিযুক্ত করা হয়েছে। ওই আমেরিকান ব্যক্তির বিরুদ্ধে হত্যাচেষ্টার দায় আরোপ করা হয়েছে।

সোমবার জেসন ইটন নামের ওই ব্যক্তি হত্যাচেষ্টার অভিযোগে দোষী না হওয়ার আবেদন করেছেন। তবে বিচারক তাকে জামিন ছাড়াই আটকে রাখার নির্দেশ দেন।

এ বিষয়ে মিডল ইস্ট আই জানিয়েছে, ‘যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ভার্মন্টে শনিবার রাতে তিন ফিলিস্তিনি কলেজ ছাত্রকে গুলি করে আহত করার অভিযোগে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ আনা হয়েছে।’

আরও পড়ুন: ফিলিস্তিনিদের ফসল, জমি চুরি করছে ইসরায়েলিরা

মার্কিন কর্তৃপক্ষ ইঙ্গিত দিয়েছে যে তদন্তকারীরা ঘটনাটিকে সম্ভাব্য ঘৃণামূলক অপরাধ হিসেবে বিবেচনা করছে।

কানেকটিকাটের ট্রিনিটি কলেজের তাহসিন আহমেদ, পেনসিলভানিয়ার হ্যাভারফোর্ড কলেজের কিন্নান আবদেল হামিদ এবং রোড আইল্যান্ডের ব্রাউন ইউনিভার্সিটির হিশাম আওয়ারতানি হচ্ছেন - ওই তিন ফিলিস্তিনি ছাত্র। তারা পশ্চিম তীরের রামাল্লা ফ্রেন্ডস স্কুলের স্নাতক।

এর আগে যুক্তরাষ্ট্রের ভার্মন্টে শনিবার তিন ফিলিস্তিনি ছাত্রের গুলিবিদ্ধ হওয়ার ঘটনাকে ' ঘৃণা-বিদ্বেষমূলক হামলা' বর্ণনা করে তাদের পরিবার পুলিশকে তদন্ত করার আহ্বান জানিয়েছে।

বার্লিংটন পুলিশ জানিয়েছে, ইউনিভার্সিটি অফ ভার্মন্ট ক্যাম্পাসের কাছে হিশাম আওয়ারতানি, তাহসিন আহমেদ এবং কিন্নান আবদালহামিদকে লক্ষ্য করে এক ব্যক্তি গুলি ছোড়েন।

কর্মকর্তারা এর সম্ভাব্য কারণ বের করতে তদন্ত করছে। তারা জানিয়েছে, যে ওই তিন ছাত্র হামলার সময়, কেফিয়েহ পরা ছিলেন -যা সাদাকালো ডিজাইনের আরবদের ঐতিহ্যবাহী স্কার্ফ। 

সিবিএস নিউজ অনুসারে, হামলার পর সন্দেহভাজন ব্যক্তি পায়ে হেঁটে পালিয়ে যান।

বার্লিংটনের পুলিশ প্রধান জন মুরা বলেছেন, গুলিবিদ্ধ ফিলিস্তিনি ছাত্রদের মধ্যে দু’জনের অবস্থা স্থিতিশীল রয়েছে; তৃতীয়জন বেশ গুরুতর আহত হয়েছেন।

আরও পড়ুন: গাজায় কি যুদ্ধবিরতি বাড়বে?

পরিবারের সদস্যদের মতে, তিনজনই রামাল্লা ফ্রেন্ডস স্কুলে পড়তেন। যেটা কিনা রামাল্লার একটি কোয়েকার পরিচালিত বেসরকারি অলাভজনক স্কুল।

হ্যাভারফোর্ড কলেজের পক্ষ থেকে জানানো হয়েছে গুলিবিদ্ধ ছাত্রদের মধ্যে একজন আবদালহামিদ, তাদের ছাত্র। অন্য দু’জন হিশাম আওয়ারতানি এবং তাহসিন আহমেদ ব্রাউন বিশ্ববিদ্যালয়ের ছাত্র, যারা কানেকটিকাটের ট্রিনিটি কলেজে পড়তেন।

এদিকে ফিলিস্তিনপন্থী অলাভজনক সংস্থা মিডল ইস্ট আন্ডারস্ট্যান্ডিং-এর মাধ্যমে তিন ভুক্তভোগী পরিবারের পক্ষ থেকে একটি বিবৃতি প্রকাশ করেছে রয়টার্স।

বিবৃতিতে পরিবার জানায়, "আমরা আইন প্রয়োগকারী সংস্থাকে বলেছি তারা যেন একে ঘৃণামূলক অপরাধ হিসাবে বিবেচনা করে পুঙ্খানুপুঙ্খ তদন্ত করে।”

"হামলাকারীকে বিচারের আওতায় আনা না হওয়া পর্যন্ত আমরা স্বস্তি পাব না।"

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েল-হামাস সংঘাত শুরু হওয়ার পর থেকে হিংসাত্মক হামলা এবং অনলাইন হয়রানিসহ ইসলামোফোবিক এবং ইহুদি-বিদ্বেষের ঘটনা ক্রমেই বাড়ছে।

এমন পরিস্থিতির মধ্যেই এই গোলাগুলির ঘটনা ঘটল।

ভার্মন্টের সিনেটর এবং সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স সর্বশেষ সহিংসতার ব্যাপারে নিন্দা জানিয়ে পোস্ট করেছেন।

এক্স বা সাবেক টুইটার বার্তায় স্যান্ডার্স বলেছেন, "এই ঘটনা মর্মান্তিক এবং এ নিয়ে আমি ভীষণ বিচলিত যে এখানে বার্লিংটন, ভার্মন্টে তিনজন তরুণ ফিলিস্তিনিকে গুলি করা হয়েছে। এখানে বা কোথাও ঘৃণার কোনো স্থান নেই।"

যুক্তরাজ্যে ফিলিস্তিনি মিশনের প্রধান রাষ্ট্রদূত হুসাম জোমলট সোশ্যাল মিডিয়ায় তিনজনের একটি ছবি পোস্ট করেছেন এবং বলেছেন, "ফিলিস্তিনিদের বিরুদ্ধে ঘৃণামূলক অপরাধ বন্ধ করতে হবে।"

সূত্র : আল-জাজিরা, মিডল ইস্ট আই, বিবিসি

এমইউ