images

আন্তর্জাতিক

চীনে প্রবেশে ভিসা লাগবে না ৬ দেশের নাগরিকদের

আন্তর্জাতিক ডেস্ক

২৫ নভেম্বর ২০২৩, ০১:৩০ পিএম

পরীক্ষামূলকভাবে ভিসা-ফ্রি ভ্রমণ চালু করতে যাচ্ছে চীন। শুরুতে এ সুবিধা পাচ্ছে ছয়টি দেশ। প্রাথমিকভাবে এ সুবিধা এক বছরের জন্য চালু থাকবে বলে শুক্রবার (২৪ নভেম্বর) জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে বিবিসি।

এ ছয়টি দেশের মধ্যে এশিয়া থেকে রয়েছে মালয়েশিয়া। বাকি দেশগুলো হলো ইউরোপের ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও স্পেন। ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ নভেম্বর পর্যন্ত এই দেশগুলোর সাধারণ পাসপোর্টধারী নাগরিকরা ভিসা ছাড়া ১৫ দিন পর্যন্ত চীনে ব্যবসায়িক কাজ কিংবা ভ্রমণ করতে পারবেন।

আরও পড়ুন: চীন-মধ্যপ্রাচ্য সম্মেলন: গাজায় যুদ্ধ বন্ধে ইসরায়েলকে চাপ দেওয়ার আহ্বান

চীনা কর্তৃপক্ষ বলছে ভবিষ্যতে আরও বেশ কিছু দেশ এ সুযোগ পেতে পারে।  চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং গণমাধ্যমকে বলেন, চীনের উন্নয়ন এবং উন্মুক্তকরণ নীতি প্রচারে এ উদ্যোগ নেয়া হলো।

চীনের বন্ধ সীমান্ত খুলে দেওয়ার পথে এ এক নতুন ভিসামুক্ত নীতি। চীন যে আন্তর্জাতিকভাবে এই দেশগুলোর সঙ্গে আদান-প্রদান এবং পারস্পরিক বোঝাপড়ায় আগ্রহ তৈরি করতে চায়, সে অভিপ্রায়ই সামনে এসেছে ভ্রমণ প্রক্রিয়া সহজ করার এই পদক্ষেপের মাধ্যমে। এছাড়া, বিদেশি পর্যটকদের আকৃষ্ট করা এবং দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে ব্যবসায়িক কাজে চীনে মানুষের ভ্রমণ সহজ করার চেষ্টা হিসাবেও দেখা যেতে পারে এ পদক্ষেপকে।

আরও পড়ুন: চীনা সামরিক বাহিনীতে বিভিন্ন সংকট

২০২০ সালের মার্চ মাসে, চীন করোনাভাইরাস মহামারির পরিপ্রেক্ষিতে কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল। এর পর এ বছর মার্চ মাসেই চীন আবার সব ধরনের ভিসা দেওয়া শুরু করে। করোনা মহামারির শুরুর আগে প্রতি বছর প্রায় ১ কোটি বিদেশি দর্শনার্থী চীন ভ্রমণ করত। তবে তিন বছর ধরে, চীনে ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে বিদেশিদের ভ্রমণ কিছুটা কমে যায়।

একে