images

আন্তর্জাতিক

মহাকাশে গোয়েন্দা স্যাটেলাইট পাঠাল উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক

২২ নভেম্বর ২০২৩, ১২:৪২ পিএম

মহাকাশে সফলভাবে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের দাবি করেছে উত্তর কোরিয়া। বুধবার (২২ নভেম্বর) এ তথ্য নিশ্চিত করেছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা দ্যা ন্যাশনাল অ্যারোস্পেস টেকনোলজি অ্যাডমিনিস্ট্রেশন।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, মঙ্গলবার রাতেই উচ্চ গোপনীয়তা বজায় রেখে উৎক্ষেপণ করা হয় মালিগিয়ং ওয়ান নামের কৃত্রিম নজরদারি উপগ্রহটি, যা সফলভাবে কক্ষপথে স্থাপিত হয়েছে বলে দাবি তাদের। আসন্ন দিনে নজরদারির সক্ষমতা আরও বাড়াতে একাধিক স্পাই স্যাটেলাইট পাঠানো হবে বলেও জানিয়েছে উত্তর কোরিয়ার সংস্থাটি। খবর আল জাজিরার

আরও পড়ুন: উ.কোরিয়ার পাশে চীন-রাশিয়া, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, মালিগিয়ং-১ নামের এই সামরিক স্পাই উপগ্রহটি সঠিকভাবে মহাকাশের কক্ষপথে প্রবেশ করেছে। বার্তা সংস্থা জানিয়েছে, এই উপগ্রহের উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। অনেক দিন ধরেই মহাকাশে একটি গুপ্তচর উপগ্রহ স্থাপনের পরিকল্পনা করে আসছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

খবরে জানা গেছে, উপগ্রহটির উৎক্ষেপণ প্রত্যাশিত সময়ের আগেই করা হয়েছে। এই উৎক্ষেপণ বুধবার শুরু হয়ে ৩০ নভেম্বর স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হওয়ার কথা ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, এমন উপগ্রহ স্থাপন করা গেলে তা সম্ভাব্য আক্রমণ সম্পর্কে কিমকে আগেভাগেই সতর্ক করবে। ফলে শত্রুকে মোকাবেলা করায় আরও নির্ভুলভাবে পরিকল্পনা ও সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন কিম জং উন।

north_korea_satelite_1
স্যাটেলাইট উৎক্ষেপণের পর কর্মকর্তাদের সঙ্গে হাসিমুখে কিম। ছবি: কেসিএনএ

স্যাটেলাইট উৎক্ষেপণের তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র ও তার আঞ্চলিক মিত্র জাপান, দক্ষিণ কোরিয়া। একে নিরাপত্তার জন্য উদ্বেগজনক আখ্যা দিয়েছে তারা। তবে ম্যালিগিয়ং সফলভাবে কক্ষপথে স্থাপিত হয়েছে কিনা সে সম্পর্কে নিশ্চিত কোন তথ্য দিতে পারেনি কোনো দেশ।

স্যাটেলাইট উৎক্ষেপণের পর দক্ষিণ কোরিয়া ঘোষণা দিয়েছে, উত্তর কোরিয়া সীমান্তে আবার তারা নজরদারি শুরু করবে। এর মাধ্যমে দেশ দুটির মধ্যকার ২০১৮ সালের একটি চুক্তির কিছু অংশ স্থগিত করার পদক্ষেপ নেওয়া হচ্ছ।

উৎক্ষেপণের পথে এগিয়ে গেলে সিউল পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের অপারেশন বিভাগের পরিচালক কাং হো-পিল।

দক্ষিণ কোরিয়া বলছে, স্যাটেলাইটটি অপারেশনাল কি না, তা এখনো নিশ্চিত নয়। তবে তাদের বিশ্বাস, উত্তর কোরিয়া রাশিয়ার কাছ থেকে সাহায্য পেয়েছে।

আরও পড়ুন: ফিলিস্তিনে সব ধরনের সহায়তা দেওয়ার নির্দেশ কিমের

জাপান বলছে, উত্তর কোরিয়ার এ প্রচেষ্টা জাতিসংঘ রেজ্যুলেশনের লঙ্ঘন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ পিয়ংইয়ংকে উপগ্রহ উৎক্ষেপণে নিষেধাজ্ঞা দিয়েছে। তারা মনে করেন, উপগ্রহ উৎক্ষেপণের অজুহাতে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি পরীক্ষা চালাবে উত্তর কোরিয়া।

এ স্যাটেলাইট উৎক্ষেপণের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরির দায়ে উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞাও রয়েছে। জাতিসংঘের মহাসচিব বলেন, ব্যলিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে উত্তর কোরিয়ার যেকোনো অস্ত্রের উৎক্ষেপণ প্রাসঙ্গিক নিরাপত্তা পরিষদের রেজল্যুলেশনের বিপরীত।

তিনি উত্তরকে পরমাণু নিরস্ত্রীকরণের পথে ফিরে আসার আহ্বান পুনর্ব্যক্ত করেন। হোয়াইট হাউস  এ পদক্ষেপকে জাতিসংঘের রেজল্যুশনের লঙ্ঘন।

একে