সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

উ.কোরিয়ার পাশে চীন-রাশিয়া, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২৩, ০৯:৩৯ পিএম

শেয়ার করুন:

উ.কোরিয়ার পাশে চীন-রাশিয়া, উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন- ফাইল ফটো/সংগৃহীত

চীন এবং রাশিয়া উত্তর কোরিয়াকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা এড়াতে সক্ষম করে তুলছে- এমন অভিযোগ তুলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এজন্য দেশটি উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এমন কথা জানান।

তিনি বলেন, কোরীয় যুদ্ধে বিরতি কার্যকর করা জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলো উত্তর কোরিয়াকে জাতিসংঘ নিষেধাজ্ঞা এড়াতে চীন ও রাশিয়ার সহায়তা করা নিয়ে উদ্বিগ্ন।


বিজ্ঞাপন


গত মঙ্গলবার দক্ষিণ কোরিয়ায় ১৭ টি দেশের প্রতিরক্ষামন্ত্রী ও প্রতিনিধিদের নিয়ে গঠিত কোরীয় যুদ্ধবিরতি তদারককারী জাতিসংঘ কমান্ড (ইউএনসি) এর এক বৈঠকে অস্টিন বলেন, 'পিপলস রিপাবলিক অব চায়না (পিআরসি) এবং রাশিয়া ডিপিআরকে (উত্তর কোরিয়া)-কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আরোপিত নিষেধাজ্ঞা এড়াতে সক্ষম করে তুলছে, এ বিষয়টি নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে সম্প্রতি সামরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়টি নিয়েও আমরা সমস্যায় আছি।'

আরও পড়ুন: একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করল উ.কোরিয়া

ওয়াশিংটনের অভিযোগ, তারা ইউক্রেইন যুদ্ধে রাশিয়াকে সামরিক সাজ-সরঞ্জাম পাঠাচ্ছে। ওদিকে, রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ, তারা উত্তর কোরিয়াকে কৌশলগত সামরিক সহায়তা দিচ্ছে।

তবে রাশিয়া এবং উত্তর কোরিয়া কোনও অস্ত্রচুক্তির কথা অস্বীকার করেছে। যদিও দেশ দুটির নেতারা রাশিয়ায় গত সেপ্টেম্বরে বৈঠকের সময় ঘনিষ্ঠ সামরিক সহযোগিতা অঙ্গীকার করেছিলেন।


বিজ্ঞাপন


ক্রেমলিন বলেছে, নিষেধাজ্ঞা এড়াতে রাশিয়া ও চীন উত্তর কোরিয়াকে সহায়তা করছে বলে যুক্তরাষ্ট্রের অভিযোগ ‘সম্পূর্ণ ভিত্তিহীন’।

উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র চীন বলেছে, তারা আন্তর্জাতিক নিয়ম মেনে চলছে। ইউএনসি উত্তর কোরিয়ার যে কোনও আগ্রাসনের জবাব দেওয়ার প্রতিশ্রুতি নতুন করে দিয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয়।

আরও পড়ুন: ‘দীর্ঘস্থায়ী কৌশলগত সম্পর্ক’ গড়তে পুতিনকে কিমের চিঠি

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী শিন ওন-সিক বলেছেন, কোনও আগ্রাসী কর্মকাণ্ড না চালাতে পিয়ংইয়ংকে সতর্ক করে দেওয়া হয়েছে। বলা হয়েছে, ১৯৫০ সালের কোরীয় যুদ্ধের সময়কার মতো অবস্থায় এখন উত্তর কোরিয়া নেই। এখন দেশটি জাতিসংঘের সদস্য রাষ্ট্র।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর