images

আন্তর্জাতিক

চীন-মধ্যপ্রাচ্য সম্মেলন: গাজায় যুদ্ধ বন্ধে ইসরায়েলকে চাপ দেওয়ার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর ২০২৩, ০২:৪৭ পিএম

গাজায় ইসরায়েলের মানবাধিকার লঙ্ঘন বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে দায়িত্ব নিতে হবে। সোমবার চীনের পররাষ্ট্রমন্ত্রী এবং ইসলামিক দেশগুলোর মন্ত্রীদের একটি সম্মেলনে এ কথা বলেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান।

গাজায় যুদ্ধবিরতি ও মানবিক সহায়তা পাঠানোর সুযোগ সৃষ্টিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলো সফর করেছেন সৌদি আরব ও অন্য ইসলামিক দেশগুলোর প্রতিনিধিরা। তারই অংশ হিসেবে চীন সফর করেছেন তারা। খবর আল জাজিরার

খবরে জানানো হয়, বেইজিংয়ে কূটনীতিকদের সাথে বৈঠকে সৌদি প্রিন্স ফয়সাল গাজায় যুদ্ধের অবসান এবং জীবন বাঁচাতে আরও আন্তর্জাতিক প্রচেষ্টার আহ্বান জানান। তিনি বলেন, আমরা এখানে একটি স্পষ্ট বার্তা দিতে এসেছি। আমাদের অবিলম্বে যুদ্ধ এবং হত্যাকাণ্ড বন্ধ করতে হবে। আমাদের অবিলম্বে গাজায় মানবিক সরবরাহ নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন: ইসরায়েলের সামরিক ঘাঁটি গুঁড়িয়ে দিলো হিজবুল্লাহ

প্রিন্স ফয়সাল যোগ করেন, আমরা চীন এবং অন্যান্য যেসব দেশ যুদ্ধের অবসান চায় তাদের থেকে সহযোগিতা আশা করি। তিনি গাজার বিপজ্জনক পরিস্থিতির দিকে ইঙ্গিত দিয়ে বলেন, সহিংসতা বন্ধ করার জন্য কার্যকর আন্তর্জাতিক পদক্ষেপের প্রয়োজন।

সম্মেলনে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি বলেন, ইসরাইল ফিলিস্তিনের ঐতিহাসিক ভূমিতে ফিলিস্তিনি জনগণের উপস্থিতি শেষ করতে চায়।

চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, গাজায় যে মানবিক বিপর্যয় চলছে, তা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে শিগগিরই পদক্ষেপ নিতে হবে। এ সময় গাজার পরিস্থিতি নিয়ন্ত্রণ করে মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনতে একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

মুসলিম বিশ্বের প্রতিনিধিদলে মধ্যে ছিলেন সৌদি আরব, জর্ডান, মিসর, ইন্দোনেশিয়া, ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী এবং ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) মহাসচিব।

আরও পড়ুন: গাজায় ৭২ ঘণ্টায় ৬০ ইসরায়েলি সামরিক যান ধ্বংস

গাজায় ইসরায়েলি নৃশংসতা বন্ধ করতে এর আগে চলতি মাসে সৌদি আরবের রিয়াদে বৈঠকে অংশ নেন ওআইসি এবং আরব লিগের নেতারা। কিন্তু নিজেদের মধ্যে মতবিরোধের কারণে সুনির্দিষ্ট কোনো পদক্ষেপের নিতে পারেননি মুসলিম বিশ্বের নেতারা। সেই বৈঠক থেকে গাজায় ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতি আহ্বান জানানো হয়েছিল।

গাজা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য আরব লিগ ও ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)-এর পররাষ্ট্রমন্ত্রীরা মঙ্গলবার মস্কোতে পৌঁছেছেন।

একে