images

আন্তর্জাতিক

আইএমএফের ঋণ নেওয়া ছাড়া উপায় নেই: পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

১৯ নভেম্বর ২০২৩, ০৩:০০ পিএম

পাকিস্তান সরকার দেড় বিলিয়ন ডলারের আন্তর্জাতিক বন্ড ইস্যু করার পরিকল্পনা পিছিয়ে দিয়েছে। দেশটির তত্ত্বাবধায়ক সরকারের অর্থমন্ত্রী শামশাদ আখতার গত বৃহস্পতিবার বলেন, অর্থনীতি ভঙ্গুর থাকায় দেশটিকে কিছু সময়ের জন্য আরও আইএমএফ ঋণ কর্মসূচির জন্য যেতে হবে।

সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে নয় মাসের বেলআউট প্যাকেজ নিয়ে স্টাফ-লেভেল চুক্তিতে পৌঁছানোর একদিন পরে এমন মন্তব্য করেন শামশাদ। খবর ডনের

আরও পড়ুন: চার মাস বন্ধ থাকবে পাকিস্তান-চীন সীমান্তের খুঞ্জেরাব পাস

এক সংবাদ সম্মেলনে আইএমএফ চুক্তির মূল দিকগুলো তুলে ধরেন পাকিস্তানের অর্থমন্ত্রী। তিনি বলেন, বিদ্যুৎ ও গ্যাসের হার নিরবচ্ছিন্নভাবে সংশোধিত হবে এবং যত তাড়াতাড়ি সম্ভব তাদের ব্যবস্থাপনা বেসরকারি খাতে হস্তান্তর করা এবং বিদ্যুৎ ও গ্যাস চুরির বিরুদ্ধে চলমান অভিযানকে প্রাতিষ্ঠানিক করার পাশাপাশি খরচ নিয়ন্ত্রণ করা হবে।

তিনি বলেন, পাকিস্তানকে বাজার-নির্ধারিত বিনিময় হার সম্পূর্ণরূপে মেনে চলতে হবে, পর্যাপ্ত মুদ্রানীতির সমন্বয়ের মাধ্যমে প্রতিক্রিয়াশীল থাকতে হবে, বিশেষ করে মূল মুদ্রাস্ফীতির জন্য এবং নতুন অনুমোদিত অর্থায়ন ও শাসন টেমপ্লেটের সাথে সঙ্গতিপূর্ণ আরও চারটি রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান আনতে হবে।

এই চারটি রাষ্ট্রীয় সংস্থার মধ্যে রয়েছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি (এনএইচএ), পাকিস্তান ন্যাশনাল শিপিং কর্পোরেশন (পিএনএসসি), পাকিস্তান ব্রডকাস্টিং কর্পোরেশন (পিবিসি) এবং পাকিস্তান পোস্ট।

আরও পড়ুন: ১৪ লাখ আফগান শরণার্থীর থাকার মেয়াদ বাড়াল পাকিস্তান

তিনি বলেন, সামাজিক সুরক্ষা, বন্যা স্থিতিস্থাপকতা এবং নারীদের অন্তর্ভুক্তিমূলক কর্মসূচির অধীনে আরও তহবিলের জন্য ঋণদাতাদের সাথে আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

একে