images

আন্তর্জাতিক

রক্তপাত বন্ধ করতে না পারলে জাতিসংঘ কীসের জন্য

আন্তর্জাতিক ডেস্ক

১৮ নভেম্বর ২০২৩, ০৯:০৭ এএম

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর নৃশংস হামলা বন্ধ করতে না পারায় জাতিসংঘের সদস্য দেশগুলোর ভূমিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেডরস আধানম গেব্রিয়াসাস। তিনি প্রশ্ন রেখে বলেন, বিশ্বে শান্তি প্রতিষ্ঠার জন্য জাতিসংঘ প্রতিষ্ঠা করা হলেও তারা যদি রক্তপাত বন্ধ করতে না পারেন, তাহলে জাতিসংঘ কীসের জন্য।

শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে এসব কথা বলেন তিনি।

আরও পড়ুন

গাজায় প্রতিদিন দুই ট্রাক জ্বালানি প্রবেশের অনুমতি দেবে ইসরায়েল

গাজার সংকটকে ‘জাতিসংঘ ও এর সদস্য দেশগুলোর জন্য অ্যাসিড টেস্ট’ উল্লেখ করেন ডব্লিউএইও মহাপরিচালক বলেন, ‘সংস্থাটি বিশ্বে শান্তি প্রতিষ্ঠার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। আপনি যদি জাতিসংঘের সদস্য রাষ্ট্র হিসেবে এই রক্তপাত বন্ধ করতে না পারেন, তাহলে জাতিসংঘ কীসের জন্য- এই প্রশ্নটি আমাদের অবশ্যই করতে হবে?

গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামাসের নজিরবিহীন হামলায় ১৪ শ’র বেশি মানুষ নিহত এবং ২৪০ জন জিম্মি হওয়ার পর থেকেই ফিলিস্তিনি এই সংগঠনটিকে নিশ্চিহ্ন করার প্রত্যয় নিয়ে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েলের সামরিক বাহিনী।

আরও পড়ুন

‘ইসরায়েলের জন্য কেবল পরাজয়ই অপেক্ষা করছে’

যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত গাজায় সাড়ে ১১ হাজারের মতো ফিলিস্তিনি নাগরিককে হত্যা করেছে দখলদার ইসরায়েল। হামলার পর থেকে জাতিসংঘের মহাসচিব একাধিকার যুদ্ধবিরতির আহ্বান জানালেও তাতে পাত্তা না নিয়ে হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। বিমান থেকে ফেলা বোমা ও স্থল অভিযানে একের পর এক প্রাণ হারাচ্ছেন ফিলিস্তিনের মানুষ। এমন অবস্থায় যুদ্ধ বন্ধ করতে না পারায় জাতিসংঘের সদস্য দেশগুলোর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন ডব্লিউএইচ মহাপরিচালক।

তিনি গাজা ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সম্পর্কেও ক্ষোভ প্রকাশ করেন। আধানম বলেন, ‘আলোচনা, প্রস্তাব, বিবৃতিও যথেষ্ট নয়। আপনাকে অবশ্যই পদক্ষেপ নিতে হবে এবং এই পদক্ষেপ এখনই নিতে হবে।’

এমআর