images

আন্তর্জাতিক

গাজা যুদ্ধ নিয়ে সৌদি যুবরাজ ও এরদোয়ান যা বললেন

আন্তর্জাতিক ডেস্ক

১০ নভেম্বর ২০২৩, ০৮:৪৭ পিএম

গাজা যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত আফ্রিকান-সৌদি শীর্ষ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। অপরদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, গাজা সংকট সমাধানের ব্যাপারে কূটনৈতিক প্রচেষ্টায় আঙ্কারা 'ইতিবাচক সংকেত' পেয়েছে।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, "গাজা উপত্যকায় সামরিক হামলা, বেসামরিক নাগরিকদের আক্রমণ করা এবং ইসরায়েলি দখলদার কর্তৃপক্ষের আন্তর্জাতিক আইন লঙ্ঘনের কারণে ফিলিস্তিনরা যে সমস্যার সম্মুখীন হচ্ছে আমরা তার নিন্দা জানাই।"

আরও পড়ুন: মধ্যপ্রাচ্যের অন্য অঞ্চলেও ছড়িয়ে পড়তে পারে গাজার যুদ্ধ!

তিনি বলেন, "আমরা এ যুদ্ধ এবং ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুতি বন্ধ করার প্রয়োজনীয়তার ওপর জোর দিচ্ছি।"

অপরদিকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, গাজা সংকট সমাধানের ব্যাপারে কূটনৈতিক প্রচেষ্টায় আঙ্কারা 'ইতিবাচক সংকেত' পেয়েছে। গাজা সংকট সমাধানের বিষয়ে বক্তব্য রাখার সময় তিনি ওই দাবি করেন। আজ (শুক্রবার) তুর্কি প্রেসিডেন্ট গাজা সংকট সমাধানে তার দেশের কূটনৈতিক প্রচেষ্টা সম্পর্কে বক্তব্য রাখেন।

বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, ‘গাজায় যুদ্ধবিরতির ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন তুর্কি প্রেসিডেন্ট। তিনি বলেছেন, আমরা যুদ্ধবিরতির ব্যাপারে কূটনৈতিক প্রচেষ্টায় সবুজ সংকেত পেয়েছি।’

আরও পড়ুন: ইসরায়েলি হামলায় গাজায় জাতিসংঘের ৯৯ কর্মী নিহত 

এরদোয়ান আরও বলেন, গাজা থেকে আহতদের স্থানান্তর করার জন্য একটি করিডোর খোলারও চেষ্টা চালিয়েছে তুরস্ক। ওই প্রচেষ্টার ব্যাপারেও ইতিবাচক সংকেত পেয়েছে আঙ্কারা। 

তিনি বলেন, করিডোর খোলার বিষয়টি শুধুমাত্র মানবিক ত্রাণ স্থানান্তরের জন্যই নয়। আমরা নিপীড়িত ও আহত ফিলিস্তিনিদের স্থানান্তরের নিশ্চয়তা দিতে ইসরায়েলের ওপর চাপ বাড়াতে চাই।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, হামাস বেসামরিক বন্দীদের আটক রাখতে চায় না। সুতরাং ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের পারস্পরিক মুক্তির একটা প্রক্রিয়া খুবই প্রয়োজন।

সূত্র : আল-জাজিরা, আনাদোলু এজেন্সি

এমইউ