images

আন্তর্জাতিক

ইসরায়েল সমস্ত মানবিক মূল্যবোধকে চূর্ণ করছে: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক

০৯ নভেম্বর ২০২৩, ০৪:২৬ পিএম

ইসরায়েল সমস্ত মানবিক মূল্যবোধকে চূর্ণ করছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এ মন্তব্য করেন।

এরদোয়ান বলেন, ইসরায়েল গাজায় তাদের বর্বর হামলা চালিয়ে যাচ্ছে। তাদের হামলায় ৭ অক্টোবর থেকে ১০ হাজার জনের বেশি মানুষ নিহত হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, গাজার স্কুল, মসজিদ, গির্জা ও হাসপাতালে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তারা সমস্ত মানবিক মূল্যবোধকে চূর্ণ করছে। ইসরায়েলি হামলায় নিহতদের মধ্যে ৭৩ শতাংশই নারী ও শিশু।

এরদোয়ান বলেন, তুরস্ক মিসরের সহায়তায় গাজার জন্য এল আরিশ বিমানবন্দরে ২৩০ টন মানবিক সহায়তা বহনকারী ১০টি বিমান পাঠিয়েছে।

আরও পড়ুন: গাজায় স্থল অভিযানে নাকাল, যুদ্ধবিরতিতে রাজি হচ্ছে ইসরায়েল!

এদিকে হামাস পরিচালিত গাজার কর্তৃপক্ষ বলছে, গাজার উত্তর ও দক্ষিণাঞ্চলে বিমান হামলা করেছে ইসরায়েল। এতে গত ২৪ ঘণ্টায় দুই শতাধিক মানুষ নিহত হয়েছে। সব মিলিয়ে গত ৭ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত গাজায় ১০ হাজার ৫৬৯ জন নিহত হয়েছে বলে জানানো হয়।

জাতিসংঘ এখনও শক্ত ভাষায় প্রতিবাদ জানিয়ে আসছে। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, গাজায় যে হারে বেসামরিক নাগরিক মারা যাচ্ছে তাতে মনে হচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনীর পরিচালিত অভিযানে “স্পষ্টভাবেই কিছু ভুল” রয়েছে। একইসাথে হামাস মানুষকে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে বলেও অভিযোগ করেন তিনি।

গাজায় আটক ২৩৯ জন জিম্মির পরিবার তাদেরকে মুক্তি দেওয়ার দাবি অব্যাহত রেখেছে। বিবিসি তাদের ঘনিষ্ঠজনদের সঙ্গে কথা বলেছে।

মোট ১২জন জিম্মিকে মুক্তি দেওয়ার বিনিময়ে তিন দিনের জন্য মানবিক বিরতি দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা চলছে। এই জিম্মিদের মধ্যে অর্ধেকই আমেরিকান। তবে বিরতির সময়সীমা এবং গাজার উত্তরাঞ্চলের পরিস্থিতি নিয়ে আলোচনায় বিতর্ক চলছে।

কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একে “মিথ্যা গুজব” বলে উড়িয়ে দিয়েছেন। একইসাথে তিনি বলেছেন, “আমাদের জিম্মিদের মুক্তি না দেওয়া পর্যন্ত” কোনো অস্ত্রবিরতি হবে না।

আরও পড়ুন: হামাসের যুদ্ধ কৌশল, অবাক বিশ্ব

বিবিসির আন্তর্জাতিক সম্পাদক জেরেমি বোয়েন ইসরায়েলি বাহিনীর সঙ্গে গাজায় প্রবেশ করেছেন। ‘তিনি সেখানে কোনো ভবন অক্ষত অবস্থায় দেখতে পাননি।’ মূলত, সেখানকার সব ভবন ইসরায়েলি হামলায় ধ্বংস হয়েছে।

এখন গাজার বাসিন্দাদের মানবিক পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। সেখানে মানুষ পর্যাপ্ত খাবার ও পানির জন্য লড়াই করছে।

সূত্র : আল-জাজিরা, বিবিসি

এমইউ