images

আন্তর্জাতিক

ফিলিস্তিনিদের হামলায় ইসরায়েলি সেনাবাহিনীর শীর্ষ কমান্ডার নিহত

আন্তর্জাতিক ডেস্ক

০২ নভেম্বর ২০২৩, ০৮:০১ পিএম

গাজায় যুদ্ধ চলার সময় ফিলিস্তিনিদের হামলায় ইসরায়েলি সেনাবাহিনীর শীর্ষ কমান্ডার নিহত হয়েছেন। 'দীর্ঘায়িত' এবং তীব্র গাজা যুদ্ধের মধ্যে অসংখ্য ইসরায়েলি সেনা হত্যার দাবি করেছে হামাস।

বৃহস্পতিবার ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ‘গাজায় ফিলিস্তিনি যোদ্ধারা ইসরায়েলি সামরিক বাহিনীর সাঁজোয়া ব্রিগেডের ব্যাটালিয়নের এক কমান্ডারকে হত্যা করেছে।’

লেফটেন্যান্ট কর্নেল সালমান হাবাকা হচ্ছেন গাজায় দুই দিনের ভয়াবহ লড়াইয়ে নিহত হওয়া ১৮তম ইসরায়েলি সৈনিক। মঙ্গলবার ওই ফিলিস্তিনি ভূখণ্ডে স্থল আক্রমণণের তীব্রতা বাড়ার পর তিনি নিহত হয়েছেন। এখন পর্যন্ত নিহত ইসরায়েলি সৈন্যদের মধ্যে তিনি সবচেয়ে শীর্ষ কর্মকর্তা।

আরও পড়ুন: গাজায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে ৯০৬১

গাজার পূর্ব ও উত্তরাঞ্চলীয় শহর ও উপ-শহরগুলোর উপকণ্ঠে অন্তত চারটি ফ্রন্টে মঙ্গলবার থেকে ভয়াবহ যুদ্ধের খবর পাওয়া যাচ্ছে।

ইসরায়েলি সেনাবাহিনীর রেডিও বলেছে, ‘ফিলিস্তিনি যোদ্ধারা ইসরায়েলি পদাতিক সৈন্যদের ওপর অতর্কিত হামলার পর রাতভর তীব্র লড়াই হয়েছিল। তখন অনেক দীর্ঘ সময় ধরে ইসরায়েল-হামাস মুখোমুখি যুদ্ধ হয়েছে।

গণমাধ্যমটি দাবি করেছে যে ইসরায়েলি সেনাদের হামলায় ২০ হামাস যোদ্ধা নিহত হয়েছে। অপরদিকে ইসরায়েলি সেনাবাহিনীর তথ্যানুসারে, কয়েক ডজন ফিলিস্তিনি যোদ্ধা নিহত হয়েছে।

মিডল ইস্ট আই এই দাবিগুলো স্বাধীনভাবে যাচাই করতে পারেনি। অপরদিকে নিহত ফিলিস্তিনি যোদ্ধাদের সংখ্যা সম্পর্কে হামাস কোনো মন্তব্য করেনি।

আরও পড়ুন: গাজাকে পৃথিবী থেকে মুছে ফেলার আহ্বান এক ইসরায়েলি এমপির

ইসরায়েলি সামরিক বাহিনী বৃহস্পতিবার বলেছে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় স্থল অভিযানে গিয়ে হামাসের হামলায় এখন পর্যন্ত ১৮ ইসরায়েলি সেনা নিহত হয়েছে।

তারা এক বিবৃতিতে বলেছে, 'উত্তর গাজা উপত্যকায় বেশ কয়েকটি মুখোমুখি হামলা মোকাবিলা করেছে তাদের বাহিনী। এ সময় কয়েক ডজন হামাসের সদস্য নিহত হয়েছে।'

এর আগে বুধবার ১৩ সেনা নিহতের খবর দিয়েছিল ইসরায়েলি বাহিনী। টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়, হামাসের ট্যাংক-বিধ্বংসী গাইডেড মিসাইলের হামলায় একটি আর্মর্ড ভেহিকেল ধ্বংস হয় এবং তাতে পাঁচ সেনা নিহত ও চারজন আহত হয়। আহতদের মধ্যে এক সেনার অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়েছে। হতাহত সেনাদের হেলিকপ্টারে করে যুদ্ধের ময়দান থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে, হামাসের পেতে রাখা বোমা বা মাইন বিস্ফোরণে দখলদার সেনাদের একটি ট্যাংক উড়ে যায় এবং সেখানে চার সেনা নিহত হয়।

ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাসের ‘আল-আকসা স্ট্রম’ অভিযানের পর ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৩২০ জনের বেশি ইসরায়েলি সেনা নিহত হয়েছে। গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে ইসরায়েলি সেনাবাহিনী সবচেয়ে বেশি ক্ষয়-ক্ষতির শিকার হয়েছে। 

ইসরায়েলি সেনাবাহিনী গাজার বেশ কয়েকটি এলাকায় আল-কাসাম ব্রিগেড ও ইসলামিক জিহাদ যোদ্ধাদের কাছ থেকে প্রচুর প্রতিরোধের মুখোমুখি হয়েছে।

আজ সকালে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বলেন, যে ক্ষয়-ক্ষতি হয়েছে তা অনুমিত ছিল। এখানে একটি যুদ্ধ চলছে এবং এর জন্য মূল্য দিতে হবে। অপরদিকে ফিলিস্তিনের গাজার রাস্তায় রাস্তায় মুখোমুখি লড়াই শরু হয়েছে। ইসরায়েলি ট্যাংক এখন গাজা শহরে ঢুকে পড়েছে। হামাস দাবি করেছে যে অসংখ্য ট্যাংক ধ্বংস করা হয়েছে।

সূত্র : মিডল ইস্ট আই, বিবিসি, আল-জাজিরা

এমইউ