images

আন্তর্জাতিক

সীমান্ত অতিক্রম করে ফিলিস্তিনিদের হামলা, ৩ ইসরায়েলি সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক

০১ নভেম্বর ২০২৩, ০৮:১৭ পিএম

সীমান্ত অতিক্রম করে ফিলিস্তিনি যোদ্ধারা ইসরায়েলে হামলা করেছে। তাদের আক্রমণে তিন ইসরায়েলি সেনা নিহত হয়েছে। ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাস এ বিষয়টি নিশ্চিত করেছে।

তাদের সশস্ত্র শাখা ইজ আল-দিন আল-কাসাম ব্রিগেড জানিয়েছে, ‘ফিলিস্তিনি যোদ্ধারা বুধবার সীমান্ত অতিক্রম করে হামলা চালিয়ে তিন ইসরায়েলি সেনাকে হত্যা করেছে।’

একটি সংক্ষিপ্ত বিবৃতিতে ইজ আল-দিন আল-কাসাম বলেছে, গাজার উত্তর-পূর্বে ইরেজের কাছে ইসরায়েলি পদাতিক বাহিনীর সঙ্গে "পয়েন্ট-ব্ল্যাঙ্ক রেঞ্জে" যোদ্ধাদের সংঘর্ষ হয়েছে।

আরও পড়ুন: যুদ্ধের বিস্তার রোধে আঞ্চলিক সম্মেলনের ডাক তুরস্ক ও ইরানের

ইসরায়েলি সেনাবাহিনী এ বিষয়ে কোনো মন্তব্য করেনি এবং মিডল ইস্ট আই স্বাধীনভাবে এ দাবিটি যাচাই করতে পারেনি।

গতকাল ইসরায়েলি সামরিক কর্মকর্তারা বলেছেন, হামাস যোদ্ধাদের সঙ্গে ভয়াবহ যুদ্ধ হওয়ার কারণে গাজায় তাদের স্থল অভিযানে ইসরায়েলি সৈন্যরা "ভারী মূল্য পরিশোধ করছে"। 

গত ২৪ ঘন্টায় কমপক্ষে ১৩ জন ইসরায়েলি সেনা নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

নিহত সেনাদের বিস্তারিত পরিচয় এবং পদ-পদবী সুস্পষ্টভাবে উল্লেখ করেছে টাইমস অব ইসরায়েল। খবরে বলা হয়েছে, হামাসের ট্যাংক-বিধ্বংসী গাইডেড মিসাইলের হামলায় একটি আর্মর্ড ভেহিকেল ধ্বংস হয় এবং তাতে পাঁচ সেনা নিহত ও চারজন আহত হয়। আহতদের মধ্যে এক সেনার অবস্থা আশঙ্কাজনক বলে জানানো হয়েছে। হতাহত সেনাদের হেলিকপ্টারে করে যুদ্ধের ময়দান থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে, হামাসের পেতে রাখা বোমা বা মাইন বিস্ফোরণে দখলদার সেনাদের একটি ট্যাংক উড়ে যায় এবং সেখানে চার সেনা নিহত হয়।

আরও পড়ুন: কেন হাঙ্গেরি সীমান্তে সেনা মোতায়েন করলো স্লোভাকিয়া? 

অন্যদিকে ইসরায়েলের সেনাবাহিনী গতকাল জানিয়েছে, গাজা উপত্যকার কাছে হামাসের সঙ্গে সংঘর্ষে তাদের আরও দুই সেনা নিহত হয়। এর আগের দিন গাজা উপত্যকায় হামাসের সঙ্গে সংঘর্ষে আরও এক সেনা মারাত্মকভাবে আহত হয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

এরপর ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, ‘গাজায় ইসরায়েলি স্থল অভিযানের সময় গত ২৪ ঘণ্টায় নিহত ইসরায়েলি সেনার সংখ্যা ১১ থেকে বেড়ে ১৩-এ দাঁড়িয়েছে।’

ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাসের ‘আল-আকসা স্ট্রম’ অভিযানের পর ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৩২০ জনের বেশি ইসরায়েলি সেনা নিহত হয়েছে। গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে ইসরায়েলি সেনাবাহিনী সবচেয়ে বেশি ক্ষয়-ক্ষতির শিকার হয়েছে। 

ইসরায়েলি সেনাবাহিনী গাজার বেশ কয়েকটি এলাকায় আল-কাসাম ব্রিগেড ও ইসলামিক জিহাদ যোদ্ধাদের কাছ থেকে প্রচুর প্রতিরোধের মুখোমুখি হয়েছে।

আজ সকালে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বলেন, যে ক্ষয়-ক্ষতি হয়েছে তা অনুমিত ছিল। এখানে একটি যুদ্ধ চলছে এবং এর জন্য মূল্য দিতে হবে।

অপরদিকে ফিলিস্তিনের গাজার রাস্তায় রাস্তায় মুখোমুখি লড়াই শরু হয়েছে। ইসরায়েলি ট্যাংক এখন গাজা শহরে ঢুকে পড়েছে। হামাস দাবি করেছে যে অসংখ্য ট্যাংক ধ্বংস করা হয়েছে।

সূত্র : মিডল ইস্ট আই, বিবিসি, আল-জাজিরা, টাইমস অব ইসরায়েল

এমইউ