images

আন্তর্জাতিক

আবারও আদানির শেয়ারে বিপুল পতন!

আন্তর্জাতিক ডেস্ক

২৫ অক্টোবর ২০২৩, ০২:০৫ পিএম

আদানি গ্রুপের শেয়ারের দাম মাঝখানে কিছুটা গা-ঝাড়া দিয়ে উঠলেও তাতে সার্বিক পতন রোখা যায়নি। মার্কিন শেয়ার গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ গত ২৪ জানুয়ারি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘ঘনিষ্ঠ’ শিল্পপতি গৌতম আদানির বিভিন্ন কোম্পানির বিরুদ্ধে ‘জালিয়াতি’ করে নিজেদের শেয়ার দর বাড়ানোর অভিযোগ তুলেছিল। ঠিক ৯ মাস পরের পরিসংখ্যান বলছে, আদানি গোষ্ঠীর বিভিন্ন কোম্পানির শেয়ার দরে বিপুল পতন ঘটেছে।

আদানি গোষ্ঠীর নথিভুক্ত সাতটি কোম্পানির মধ্যে প্রথম স্থানে রয়েছে, আদানি টোটাল গ্যাস লিমিটেড। সোমবার কোম্পানিটির সিটি-গ্যাস ডিস্ট্রিবিউটরের শেয়ার ২.৬ শতাংশ কমে ৫৭৫ রুপি ৭০ পয়সায় দাঁড়িয়েছে। 

গত ২৪ জানুয়ারি সংস্থার শেয়ার প্রতি দর ছিল ৩,৮৯১ রুপি ৭৫ পয়সা। অর্থাৎ, লোকসান প্রায় ৮৫ শতাংশ। চলতি মাসে শেয়ারের পতন ঘটেছে প্রায় ছয় শতাংশ। ঘটনাচক্রে, হিন্ডেনবার্গ রিপোর্টেও আদানির ৮৫ শতাংশ শেয়ার ধসের পূর্বাভাস ছিল।

আরও পড়ুন: মালদ্বীপের মাটিতে কোনো ভারতীয় সেনা থাকবে না: মুইজ্জু

প্রসঙ্গত, হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকে নিজেদের সম্পত্তির প্রায় অর্ধেকেরও বেশি খুইয়ে ফেলেছে গৌতম আদানির মালিকাধীন আদানি গ্রুপ। যার পরিমাণ প্রায় ১২ লাখ ৪৭ হাজার কোটি রুপি। 

সাম্প্রতিক কালে কোনো ভারতীয় কোম্পানি এতটা ক্ষতিগ্রস্ত হয়নি। যদিও সুপ্রিম কোর্ট নিযুক্ত বিশেষজ্ঞ কমিটির অন্তর্বর্তী রিপোর্টে জানানো হয়েছে, গৌতম আদানির বিভিন্ন কোম্পানির বিরুদ্ধে কারচুপি করে শেয়ারের দাম বাড়ানো, কর ফাঁকি-সহ বেআইনি আর্থিক লেনদেনের কোনো প্রমাণ মেলেনি।

আরও পড়ুন: ধেয়ে আসছে অতি প্রবল ঘূর্ণিঝড় হামুন

গৌতম অবশ্য গোড়া থেকেই অভিযোগ করেছিলেন, বদনাম করার ‘দূরভিসন্ধি’ নিয়েই তার কোম্পানিগুলোর বিরুদ্ধে শেয়ার দরে কারচুপির অভিযোগ তুলেছিল শর্ট সেলার (স্বল্প মেয়াদে শেয়ার লেনদেনকারী) হিন্ডেনবার্গ রিসার্চ। উদ্দেশ্য ছিল, এর ধাক্কায় শেয়ার দরে পতনের সুযোগ নিয়ে মুনাফা কামানো। 

উল্লেখ্য, শর্ট সেলাররা আগে থেকে শেয়ার বিক্রি করে রাখে। নির্দিষ্ট দিনে বাজার থেকে কিনে সেই শেয়ার লগ্নিকারীদের হস্তান্তর করে। ফলে সেগুলোর দর পড়লে সুবিধা হয় তাদের। আদানির ইঙ্গিত ছিল সেই দিকেই।

সূত্র : এবিপি

এমইউ