images

আন্তর্জাতিক

হামাস ও পুতিনকে জিততে দেব না: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

২০ অক্টোবর ২০২৩, ০৮:২৯ এএম

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জিততে দেবেন না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

ওয়াশিংটনের ওভাল অফিস থেকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বাইডেন এসব কথা বলেন। ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের জেরে তেল আবিব সফল করেন বাইডেন। সেখান থেকে ফিরে এই ভাষণ দেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, হামাস এবং পুতিন ভিন্ন ভিন্ন হুমকির প্রতিনিধিত্ব করে, কিন্তু তাদের লক্ষ্য একই: তারা উভয়ই প্রতিবেশী গণতন্ত্রকে সম্পূর্ণরূপে ধ্বংস করতে চায়।

বাইডেন বলেন, একটি মহান জাতি হিসেবে আমরা হামাসের মতো সন্ত্রাসী এবং পুতিনের মতো একজন স্বৈরাচারী শাসককে জয়ী হতে দিতে পারি না, দেব না।

আরও পড়ুন: হাসপাতালের পর এবার শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত ১৮

হামাসকে বিশ্বে ‘ভেজালহীন খারাপ’ অ্যাখ্যা দিয়ে বাইডেন বলেন, আমার কাছে আটক আমেরিকানদের নিরাপত্তার উপরে কোনো কিছুই নেই। তার দাবি, ‘ইসরায়েল এবং ইউক্রেনের সফলতা নিশ্চিত করাটা আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। আমরা যদি ইউক্রেনে দখলদারিত্বের জন্য পুতিনের ক্ষুধা বন্ধ করতে না পারি তবে তিনি নিজেকে আর ইউক্রেনের ভেতরে সীমাবদ্ধ রাখবেন না।’

তবে ৯/১১ হামলার পর মার্কিন নেতাদের ভুল থেকে শিক্ষা নিয়ে ‘ক্রোধে অন্ধ’ হওয়া থেকে বিরত থাকতে ইসরায়েলি নেতাদের প্রতি আহ্বান জানান তিনি। 

এদিকে বাইডেন তার বক্তব্যে ইউক্রেন-ইসরায়েল সংঘাতের মধ্যে যোগ সূত্র টেনে দু’দেশের জন্য সহায়তা প্যাকেজ পাস করতে মার্কিন কনগ্রেসের প্রতি আহ্বান জানান। 

যদিও কত টাকার সহায়তা প্যাকেজ ঘোষণা করতে চান তা স্পষ্ট করে বলেননি জো বাইডেন। তবে তিনি ১০০ বিলিয়ন ডলারের আশা করেন।

সূত্র: বিবিসি

এইউ