images

আন্তর্জাতিক

ইসরায়েলের গোয়েন্দা ব্যর্থতায়ই হামাসের এ হামলা!

আন্তর্জাতিক ডেস্ক

০৭ অক্টোবর ২০২৩, ০৬:৫৪ পিএম

হামাসের রকেট হামলা ও সামরিক অভিযানকে ইসরায়েলের গোয়েন্দা ব্যর্থতা বলে মনে করছেন বিশ্লেষকরা। এ বিষয়ে নিরাপত্তা বিষয়ক বিবিসি সংবাদদাতা ফ্রাঙ্ক গার্ডনার বলেছেন, এটা ইসরায়েলি গোয়েন্দা ব্যর্থতা। 

তিনি বলেন, এরইমধ্যে গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে তদন্তও শুরু করেছে ইসরায়েলি সরকার। তারা জানতে চাচ্ছে যে যে কীভাবে হামাসের এত বড় পরিকল্পিত হামলা তাদের নজর এড়িয়ে গেল।

ইসরায়েলের গোয়েন্দা নেটওয়ার্ক মধ্যপ্রাচ্যে সবচেয়ে বড় এবং দক্ষ। তারা দেশের ভেতরে এবং বাইরে কাজ করে।

আরও পড়ুন: হামাসের হামলায় ট্যাংক ধ্বংস, কয়েকজন ইসরায়েলি সেনা গ্রেফতার

ফিলিস্তিনের সশস্ত্র গ্রুপগুলোর ভেতরেই ইসরায়েলি গোয়েন্দারা রয়েছে। এছাড়া সশস্ত্র গ্রুপগুলোর সঙ্গে মিশে আছে। এছাড়া লেবানন, সিরিয়া এবং অন্যান্য জায়গায়ও ইসরায়েলি গোয়েন্দারা সক্রিয়।

অতীতে বিভিন্ন সময় সুনির্দিষ্ট ড্রোন হামালা এবং মোবাইল ফোন ট্র্যাকিং-এর মাধ্যমে ফিলিস্তিনী সশস্ত্র গোষ্ঠীর নেতাদের হত্যা করেছিল ইসরায়েল। এটা সম্ভব হয়েছিল গোয়েন্দা তথ্যের কারণে।

এদিকে গাজা উপত্যকা থেকে ইসরায়েলে অনুপ্রবেশ করেছে ফিলিস্তিনি বন্দুকধারীরা। হামাসের রকেট হামলার পর তারা ওই দেশটিতে ঢুকে পড়ে।

আরও পড়ুন: কেন ইসরায়েলে প্রবেশ করেছে ফিলিস্তিনি বন্দুকধারীরা?

ওই ফিলিস্তিনি বন্দুকধারীদের সামরিক অভিযানে অন্তত একজন ইসরায়েলি নিহত হয়েছে। এছাড়া তাদের রকেট হামলায় একজন নিহত ও শতাধিক আহত হয়েছে।

এরপর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অঙ্গীকার করেছেন যে হামাসকে এ সামরিক অভিযানের জন্য অকল্পনীয় মূল্য দিতে হবে। 

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে তাদের কয়েক ডজন যুদ্ধবিমান গাজায় গিয়ে হামাসের ওপর হামলা করেছে। এছাড়া ইসরায়েলের হাজার হাজার সংরক্ষিত সেনাকে একত্রিত করা হয়েছে ফিলিস্তিনে হামলা করতে।

সূত্র : আল-জাজিরা, বিবিসি

এমইউ