images

আন্তর্জাতিক

কেন ইসরায়েলে প্রবেশ করেছে ফিলিস্তিনি বন্দুকধারীরা?

আন্তর্জাতিক ডেস্ক

০৭ অক্টোবর ২০২৩, ০৫:১৩ পিএম

গাজা উপত্যকা থেকে ইসরায়েলে অনুপ্রবেশ করেছে ফিলিস্তিনি বন্দুকধারীরা। হামাসের রকেট হামলার পর তারা ওই দেশটিতে ঢুকে পড়ে।

এ বিষয়ে হামাসের সশস্ত্র শাখা ইজাদ্দিন আল-কাসসাম ব্রিগেড জানিয়েছে, শনিবার তারা গাজা উপত্যকা থেকে অন্তত পাঁচ হাজার রকেট ছুড়েছে। হামাস ঘোষণা করেছে যে ইসরায়েলের বিরুদ্ধে তারা 'আল আকসা ফ্লাড' অভিযান শুরু করেছে।

হামাস এক বিবৃতিতে বলেছে, "কোনো জবাবদিহি ছাড়া ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের লাগামহীন অপরাধযজ্ঞের অবসান ঘটানোর সিদ্ধান্ত নিয়েছি, তাদের সময় শেষ।"

আরও পড়ুন: হামাসের হামলায় ২২ ইসরায়েলি নিহত, নেতানিয়াহুর যুদ্ধ ঘোষণা

এরপর ইসরায়েল বলেছে যে তারা এখন যুদ্ধের মধ্যে আছে। এ সময় খবর পাওয়া গেছে যে সশস্ত্র ফিলিস্তিনিরা হামাসের রকেট হামলার মধ্যে ভোরের দিকে সীমান্ত বেড়া অতিক্রম করে ইসরায়েলে প্রবেশ করেছে। ওই ফিলিস্তিনি যোদ্ধাদের সংখ্যা কয়েক ডজন বলে জানা গেছে।

ফিলিস্তিনি বন্দুকধারীদের সামরিক অভিযানে অন্তত একজন ইসরায়েলি নিহত হয়েছে। এছাড়া তাদের রকেট হামলায় একজন নিহত ও শতাধিক আহত হয়েছে।

এরপর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অঙ্গীকার করেছেন যে হামাসকে এ সামরিক অভিযানের জন্য অকল্পনীয় মূল্য দিতে হবে। 

আরও পড়ুন: ইসরায়েলে ২০ মিনিটে ৫ হাজার রকেট ছুড়েছে হামাস

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে তাদের কয়েক ডজন যুদ্ধবিমান গাজায় গিয়ে হামাসের ওপর হামলা করেছে। এছাড়া ইসরায়েলের হাজার হাজার সংরক্ষিত সেনাকে একত্রিত করা হয়েছে ফিলিস্তিনে হামলা করতে।

এদিকে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, ইসরায়েলি হামলায় অন্তত একজন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সূত্র : বিবিসি, আল-জাজিরা

এমইউ