images

আন্তর্জাতিক

বিদেশে আটক ৯০ শতাংশ ভিক্ষুকই পাকিস্তানি!

আন্তর্জাতিক ডেস্ক

৩০ সেপ্টেম্বর ২০২৩, ০১:৩০ পিএম

বিদেশে গ্রেপ্তার হওয়া ভিক্ষুকদের ৯০ শতাংশই পাকিস্তানি নাগরিক বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব জুলফিকার হায়দার। সম্প্রতি সিনেটের স্থায়ী কমিটির বৈঠকে এমন চমকপ্রদ তথ্য প্রকাশ করেন তিনি।

জুলফিকার হায়দার জানান, দেশ ছেড়ে যাওয়া পাকিস্তানিদের মধ্যে ভিক্ষুকরাই সবচেয়ে বেশি বিদেশে যাচ্ছে। পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন: পাকিস্তানে দুর্নীতির শীর্ষে পুলিশ: জরিপ

প্রবাসী পাকিস্তানি বিষয়ক সিনেটের স্থায়ী কমিটি বুধবার বলেছে, পাকিস্তান থেকে ক্রমবর্ধমান সংখ্যক ভিক্ষুক বিদেশে পাড়ি জমাচ্ছে যার কারণে মানব পাচার বেড়ে যাচ্ছে। দেশটির দক্ষ ও অদক্ষ শ্রমিক দেশ ছেড়ে যাওয়ার বিষয়ে সিনেট প্যানেলে আলোচনায় এ তথ্য জানান জুলফিকার হায়দার।

তিনি দক্ষ শ্রম রপ্তানিতে পাকিস্তানের ঐতিহাসিক ভূমিকার ওপর জোর দেন ও আশাবাদ ব্যক্ত করেন যে, পেশাদাররা বিদেশে গেলে দেশের বৈদেশিক রেমিট্যান্স বাড়বে। সৌদি আরব এখন অদক্ষ শ্রমের চেয়ে দক্ষ শ্রমকে অনেক বেশি প্রাধান্য দেয়।

আরও পড়ুন: পাকিস্তানে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র

বিদেশি নিয়োগকর্তাদের দৃষ্টিতে পাকিস্তানি কর্মীদের দক্ষতা ও বিশ্বস্ততার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন হায়দার। তাছাড়া তিনি স্বীকার করেন যে, বাংলাদেশ ও ভারতের শ্রমিকরা এই দিক থেকে পাকিস্তানকে ছাড়িয়ে গেছে।

সিনেটর রানা মেহমুদুল হাসান বলেন, পাকিস্তানে প্রায় ৫০ হাজার প্রকৌশলী বেকার ছিলেন। এদিকে ভারত চাঁদে যায় আর আমরা প্রতিদিন হোঁচট খাই। আমাদের লোকেরা এখন নেপাল ও ভারতের শ্রমিকদের তুলনায় কম মজুরিতেও কাজ করতে রাজি।

একে