শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

পাকিস্তানে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০২:৩৮ পিএম

শেয়ার করুন:

পাকিস্তানে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার (ফাইল ফটো)। ছবি: এএফপি

নির্বাচনের তফসিল ঘিরে অনিশ্চয়তার মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র পাকিস্তানি কর্তৃপক্ষকে দেশের আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে সঠিক সময়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানিয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভির পরামর্শের সঙ্গে সম্পর্কিত একটি প্রশ্নের জবাবে এই কথা বলেছেন যে নির্বাচন ৬ নভেম্বরের পরে হওয়া উচিত। দেশটিতে জাতীয় পরিষদ ভেঙে দেওয়ার ৮৯ তম দিনে নির্বাচন হওয়ার কথা।


বিজ্ঞাপন


মিলার সাংবাদিকদের বলেন, "বিশ্বের বিভিন্ন দেশের মতো আমরা পাকিস্তানকেও সঠিক সময়ে একটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য আহ্বান জানাই। এছাড়া দেশটিকে আমরা মানবাধিকার, মৌলিক স্বাধীনতা এবং আইনের শাসনকে সম্মান করার জন্য বলেছি।"

আরও পড়ুন: কূটনৈতিক বার্তা প্রকাশের ইস্যুতে অ্যাটক কারাগারে ইমরানের বিচার 

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পাকিস্তানি কর্তৃপক্ষকে দেশের আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণভাবে নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে এগিয়ে যাওয়ার আহ্বান জানান। এরপর তিনি বলেন, আমরা বিশ্বের বিভিন্ন দেশগুলোকেও বাধ এবং সুষ্ঠু' নির্বাচনের কথা বলি।

এর এক দিন আগে পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি নির্বাচনের সঠিক তারিখ উল্লেখ করে দেশটির প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সিকান্দার সুলতান রাজাকে একটি চিঠি লিখেছিলেন।

চিঠিতে পাকিস্তানের প্রেসিডেন্ট বলেছিলেন, সংবিধানের অনুচ্ছেদ ৪৮(৫)-এর আলোকে তার ক্ষমতা এবং আদেশ রয়েছে যে একটি সাধারণ নির্বাচন অনুষ্ঠানের জন্য সংসদ  [সভাগুলি] ভেঙে দেওয়ার তারিখ থেকে ৯০ দিনের মধ্যে একটি তারিখ নির্ধারণ করার। 

আরও পড়ুন: ‘পাকিস্তানের রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করছে না যুক্তরাষ্ট্র’


বিজ্ঞাপন


প্রেসিডেন্ট আরিফ আলভি বলেছেন যে তিনি ২০২৩ সালের ৯ আগস্ট তৎকালীন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের পরামর্শে জাতীয় পরিষদ (সংসদ) ভেঙে দিয়েছিলেন।

চিঠিতে বলা হয়েছে, সংবিধানের অনুচ্ছেদ ৪৮(৫)-এর আলোকে দেশটিতে সাধারণ নির্বাচন হবে সংসদ বিলুপ্তির তারিখের ৮৯ তম দিনে - অর্থাৎ ২০২৩ সালের ৬ নভেম্বর (সোমবার) অনুষ্ঠিত হওয়া উচিত।

যাইহোক একই চিঠিতে আলভি সিইসিকে নির্বাচনের তারিখের বিষয়ে সর্বোচ্চ আদালতের নির্দেশনা চাওয়ার পরামর্শ দিয়েছিলেন। কারণ, পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) এবং অন্যান্য সংশ্লিষ্টরা বলেছিল যে নতুন আদমশুমারি অনুসারে নতুন সীমানা নির্ধারণ না করে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে না। 

সূত্র : জিও নিউজ

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর