images

আন্তর্জাতিক

ইসকনের বিরুদ্ধে মানেকার অভিযোগের পর ১০০ কোটির মানহানি মামলার নোটিশ

আন্তর্জাতিক ডেস্ক

২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৬:২১ পিএম

ইসকনের বিরুদ্ধে বিজেপি নেত্রী মানেকা গান্ধীর গুরুতর অভিযোগের পর ১০০ কোটি রুপির মানহানি মামলার নোটিশ দেওয়া হয়েছে। ভারতের সাবেক এ কেন্দ্রীয় মন্ত্রী বলেছিলেন, ‘ইসকন সবচেয়ে বড় প্রতারক। তারা কসাইদের কাছে গরু বিক্রি করে।’ এরপরই মানেকা গান্ধীর বিরুদ্ধে মানহানি মামলার নোটিশ দেয় ইসকন।

শুক্রবার এ বিষয়ে ইসকন (ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনসাশনেস) জানিয়েছে, ‘তাদের পরিচালিত গোশালাগুলো থেকে গোপনে কসাইদের কাছে গরু বিক্রি করা হয় বলে মানেকার মন্তব্যের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ভাইরাল হয়েছে। তারই জেরে এই নোটিশ দিয়েছে তারা।

আরও পড়ুন: ইসকনের বিরুদ্ধে মানেকা গান্ধীর গুরুতর অভিযোগ

শুক্রবার ইসকনের সহ-সভাপতি রাধারমন দাস বলেন, ‘‘ইসকনের বিরুদ্ধে সম্পূর্ণ ভিত্তিহীন অভিযোগ করার জন্য আমরা মানেকা গান্ধীকে আইনি নোটিশ পাঠিয়েছি। ওই নোটিশে তার বিরুদ্ধে কোটি টাকার মানহানির মামলা দায়ের করা হবে বলে জানানো হয়েছে।’’ 

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের সুলতানপুরের এমপি মানেকা দীর্ঘ দিন ধরেই বন্যপ্রাণী এবং পশুরক্ষা আন্দোলনের সঙ্গে যুক্ত।

আরও পড়ুন: ভারতে ঘুরতে এসে যেভাবে মারা গেলেন ফরাসি পর্যটক

বুধবার মানেকা অভিযোগ করেছিলেন যে অন্ধ্রপ্রদেশের অনন্তপুরে ইসকন পরিচালিত গোশালায় গিয়ে তিনি একটিও গরু খুঁজে পাননি। 

এর পরেই তিনি বলেন, ‘‘ইসকন দেশের সবচেয়ে বড় প্রতারক। তারা গোশালা চালানোর জন্য সরকারি সুবিধা নেয়। আর সেই গোশালার গরু কসাইদের কাছে বিক্রি করে। অনন্তপুরের গোশালার সব গরুকে এভাবেই বিক্রি করে দেওয়া হয়েছে।’’ তারই জবাবে এবার আইনি নোটিশ পাঠালো আন্তর্জাতিক ধর্মীয় প্রতিষ্ঠান ইসকন।

সূত্র : এবিপি

এমইউ