images

আন্তর্জাতিক

শিখ নেতা হত্যা, মুসলিম কানাডিয়ানদের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৭ এএম

শিখ নেতাকে হত্যার পর মুসলিম কানাডিয়ানরা ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ তথ্য দিয়েছে।

কানাডার মুসলিম আইনজীবীরা এই অভিযোগে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছেন যে ভারত এক কানাডিয়ান শিখ নেতা হত্যাকাণ্ডে জড়িত থাকতে পারে। তারা জোর দিয়ে বলেছেন যে মুসলিম এবং শিখ কানাডিয়ানরা দীর্ঘ দিন ধরে একে অপরকে সমর্থন করছে। এ কারণে তারা এ হত্যাকাণ্ডের বিচার চায়।

এ বিষয়ে গত সপ্তাহে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করার পর অটোয়া এবং নয়াদিল্লির মধ্যে একটি কূটনৈতিক বিরোধ বাড়তে থাকে। ট্রুডোর জানিয়েছেন, ভারতের সরকারি এজেন্ট এবং হরদীপ সিং নিজ্জর হত্যার মধ্যে "সম্ভাব্য যোগসূত্রের বিশ্বাসযোগ্য অভিযোগ" তদন্ত করছে তার সরকার।

আরও পড়ুন: নাগর্নো-কারাবাখের জ্বালানি ডিপোতে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬৮

 শিখ নেতা হত্যাকাণ্ডের পর কানাডায় অনেক মুসলিম মানবাধিকার কর্মী সংখ্যালঘুদের জন্য আরও সুরক্ষার আহ্বান জানিয়েছেন। কেউ কেউ ভারতের বিরুদ্ধে কঠোর অবস্থানের আহ্বান জানিয়েছে। একইসাথে তারা অভিযোগ করেছেন যে ভারতে মুসলমানদের বিরুদ্ধে বৈষম্য করা হচ্ছে।

নিজ্জর একজন বিশিষ্ট শিখ নেতা। তিনি ভারতে একটি স্বাধীন শিখ রাষ্ট্রের ডাক দিয়েছিলেন। তিনি জুন মাসে ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশে একটি শিখ মন্দিরের বাইরে মারাত্মকভাবে গুলিবিদ্ধ হন।

আরও পড়ুন: ইরাকে বিয়ের অনুষ্ঠানে অগ্নিকাণ্ডে নিহত ১০০

ন্যাশনাল কাউন্সিল অফ কানাডিয়ান মুসলিমস (এনসিসিএম) অ্যাডভোকেসি গ্রুপের প্রধান স্টিফেন ব্রাউন বলেছেন, এটা সবাই জানে যে ভারত সরকারের এজেন্টরা কানাডায় কাজ করছে এবং প্রবাসী (সংখ্যালঘু) সম্প্রদায়ের সদস্যদের তাদের লক্ষ্যবস্তু বানাচ্ছে।

তিনি বলেন, তাদের তৎপরতা এমন স্থানে পৌঁছেছে যে এখন প্রকাশ্য দিবালোকে উপাসনার স্থানের বাইরে কাউকে হত্যা করা হচ্ছে। এটি করার উদ্দেশ্য একটি (ভয়াবহ) বার্তা পাঠানো।

স্টিফেন ব্রাউন আরও বলেন, কানাডিয়ান মুসলমানরা চায় ট্রুডো সরকার এমন ব্যবস্থা গ্রহণ করুক যাতে করে মুসলমানদের নিরাপত্তা নিশ্চিত হয়। আমি বলব যে বর্তমানে এখানে ক্ষোভ ও উদ্বেগ রয়েছে। মুসলিমরা মনে করছে যে তারা এ দেশে নিরাপদ নয়।

সূত্র : আল-জাজিরা

এমইউ