শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

নাগর্নো-কারাবাখের জ্বালানি ডিপোতে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬৮

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৪০ এএম

শেয়ার করুন:

নাগর্নো-কারাবাখের জ্বালানি ডিপোতে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬৮
নাগর্নো-কারাবাখের রাজধানী স্টেপানাকার্টের বাইরে বিস্ফোরণটি ঘটে। ছবি: এএফপি, আল-জাজিরা

নাগর্নো-কারাবাখের জ্বালানি ডিপোতে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৬৮ জন। এ সময় আরও ১০৫ ব্যক্তি নিঁখোজ এবং ২৯০ জন আহত হন। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য দিয়েছে। আজারবাইজানের সামরিক অভিযানের পরে এই অঞ্চল থেকে জাতিগত আর্মেনিয়ানদের নির্বাসনের মধ্যে এ ভয়াবহ বিস্ফোরণের ঘটনা সংঘটিত হয়।

সোমবার গভীর রাতে নাগর্নো-কারাবাখের রাজধানী স্টেপানাকার্টের বাইরে বিস্ফোরণটি ঘটে। যারা গাড়িতে করে এ অঞ্চল ছেড়ে যেতে চায় তাদের জ্বালানি বিতরণের জন্য ডিপোটি ব্যবহার করা হচ্ছিল। বিস্ফোরণের সময় সেখানে শত শত মানুষ জড়ো হযয়েছিল।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ইরাকে বিয়ের অনুষ্ঠানে অগ্নিকাণ্ডে নিহত ১০০

আর্মেনিয়ান সরকার বলেছে, স্থানীয় বাহিনী আজারবাইজানের কাছে আত্মসমর্পণের পর থেকে ১৯ হাজার শরণার্থী ছিটমহল থেকে আর্মেনিয়ায় প্রবেশ করেছে।

বিতর্কিত অঞ্চলটিতে প্রায় এক লাখ ২০ হাজার জাতিগত আর্মেনিয়ান বাস করেন। 

আর্মেনীয়দের কাছে স্টেপানাকার্ট নামে পরিচিত খানকেন্দি শহরের কাছে সোমবার সন্ধ্যায় কী কারণে বিস্ফোরণ হয়েছিল তা এখনও স্পষ্ট নয়।


বিজ্ঞাপন


আরও পড়ুন: রাশিয়া ও ইউক্রেনের পাল্টাপাল্টি ড্রোন হামলা

সেখানকার পেট্রোল স্টেশনগুলোতে অনেক মানুষ জড়ো হয়েছেন। কারণ হাজার হাজার আর্মেনিয়ান এই অঞ্চলটি ছেড়ে যাওয়ার চেষ্টা করছে। এক মাস ধরে অবরোধের কারণে সেখানে জ্বালানি ঘাটতি আছে।

আর্মেনিয়াকে নাগর্নো-কারাবাখ ছিটমহলের সঙ্গে সংযোগকারী একমাত্র রাস্তাটি শত শত গাড়ি এবং বাসের কারণে ভরে গেছে। সেখানে যানজটের সৃষ্টি হয়েছে। জাতিগত আর্মেনীয়রা সীমান্তের ওপারের গোরিস শহরে পৌঁছানোর চেষ্টা করছে।

সূত্র : আল-জাজিরা, বিবিসি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর