images

আন্তর্জাতিক

জাতিসংঘে ভারতের বিরুদ্ধে যা বললেন পাকিস্তানি প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৫৪ পিএম

কাশ্মির ইস্যুতে জাতিসংঘে ভারতের কড়া সমালোচনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার। শুক্রবার তিনি বলেছেন যে তার দেশ ভারতসহ সব প্রতিবেশীর সঙ্গে শান্তি চায়। তবে কাশ্মির ইস্যু নয়াদিল্লির সঙ্গে ‘শান্তির চাবিকাঠি’ হিসেবে কাজ করবে।

নিউইয়র্ক সিটিতে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে ভাষণের সময় কাকার বলেন, পাকিস্তান সব প্রতিবেশীর সঙ্গে শান্তিপূর্ণ ও ফলপ্রসূ সম্পর্ক চায়।

আরও পড়ুন: অনৈসলামিক বিবাহ মামলায় ইমরানকে তলব করেছে আদালত 

তিনি বলেন, জম্মু ও কাশ্মির বিরোধ নিরাপত্তা পরিষদের আলোচ্যসূচিতে অন্যতম প্রাচীন ইস্যু। এ বিষয়টিতে ভারত নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলো বাস্তবায়ন করেনি।

তার মতে, জম্মু ও কাশ্মির সংকটের বিষয়ে ওই অঞ্চলের জনগণ সিদ্ধান্ত নেবে। তাদেরকে জাতিসংঘের তত্ত্বাবধানে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে গণভোট দেওয়ার সুযোগ দিতে হবে।

আরও পড়ুন: ভারত ও কানাডার কূটনৈতিক সম্পর্ক আরও খারাপ হচ্ছে

২০১৯ সালের আগস্টে ভারত সরকারের একতরফা পদক্ষেপের কথা স্মরণ করে তিনি বলেন, কাশ্মিরি জনগণের ওপর একটি (অযৌক্তিক) সমাধান চাপিয়ে দেওয়ার জন্য ভারত অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মির অঞ্চলে ৯ লাখ সেনা মোতায়েন করেছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার বলেন, কাশ্মির অঞ্চলে ভারত তাদের কর্তৃত্ব প্রতিষ্ঠায় বর্ধিত লকডাউন এবং কারফিউ আরোপ করেছে। তারা সমস্ত (প্রকৃত) কাশ্মিরি নেতাদের জেলে পাঠিয়েছে। দেশটি সেখানকার শান্তিপূর্ণ প্রতিবাদকে সহিংসভাবে দমন করেছে এবং ভুয়া এনকাউন্টার দিয়ে কাশ্মিরিদেরকে বিচারবহির্ভূতভাবে হত্যা করছে।

আরও পড়ুন: কানাডায় কতজন ভারতীয় বাস করেন

তিনি আরও জানান, এমনকি জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনের একটি দলকেও কাশ্মিরে যেতে দেয়নি ভারতীয় কর্তৃপক্ষ।

সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ