images

আন্তর্জাতিক

জানুয়ারিতে পাকিস্তানে পার্লামেন্ট নির্বাচন, ইমরানকে নিয়ে অনিশ্চয়তা

আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২৩, ০১:১৪ পিএম

জানুয়ারিতে পাকিস্তানের পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশটির নির্বাচন কমিশন এ তথ্য জানিয়েছে। জানুয়ারির শেষ সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া ওই নির্বাচনে ইমরান খান লড়তে পারবেন কিনা তা জানা যায়নি।

পাকিস্তানের নির্বাচন কমিশন জানিয়েছে, আগামী ৩০ নভেম্বরের মধ্যে নতুন নির্বাচনকেন্দ্রের তালিকা তৈরি হয়ে যাবে।

আরও পড়ুন: কূটনৈতিক বার্তা প্রকাশের ইস্যুতে অ্যাটক কারাগারে ইমরানের বিচার 

পাকিস্তানে এখন অন্তর্বর্তী সরকার চালাচ্ছেন প্রধানমন্ত্রী আলোয়ার-উল-হক কাকার। শাহবাজ শরিফের কাছ থেকে তিনি গত অগাস্টে দায়িত্বভার নিয়েছেন। পর্লামেন্টের মেয়াদও অগাস্টে শেষ হয়ে গেছে। নিয়মানুযায়ী, পাকিস্তানে এরপর অন্তর্বর্তী সরকারই দেশ চালায়।

রাজনৈতিক অস্থিরতা

পাকিস্তানে ইমরান খান ক্ষমতাচ্যূত হওয়ার পর থেকে রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে। বিশেষ করে উপহার-কেলেঙ্কারিতে ইমরানের তিন বছর জেল হওয়ার পর।

ইসলামাবাদ হাইকোর্ট জানিয়েছে, উপহার কেলেঙ্কারি মামলায় ইমরানের জেলে থাকতে হবে না। তারপরেও ইমরান খান জেল থেকে ছাড়া পাননি। কারণ, তার বিরুদ্ধে অন্য অভিযোগও আছে। সেই অভিযোগ হলো, আমেরিকায় পাকিস্তানের রাষ্ট্রদূত যে গোপন বার্তা পাঠিয়েছিলেন, তা তিনি ফাঁস করে দিয়েছিলেন।

গত কয়েক মাসে সরকার ইমরানের রাজনৈতিক দল তেহরিক-ই-ইনসাফ পার্টির কয়েক হাজার নেতা ও কর্মকর্তাকে আটক করেছে।

আরও পড়ুন: পারমাণবিক অস্ত্র কোথায় লুকিয়ে রেখেছে পাকিস্তান?

প্রশ্ন হলো, ইমরান এই নির্বাচনে কি লড়তে পারবেন? এর কোনো স্পষ্ট জবাব পাওয়া য়ায়নি। তারপরেও ইমরান খান লড়তে পারবেন কিনা, তা নির্বাচন কমিশন জানায়নি। তবে তার দল লড়বে। তারাই পাকিস্তান মুসলিম লিগের অন্যতম প্রধান বিরোধী শক্তি।

পাকিস্তানের অর্থনীতির অবস্থাও ভালো নয়। গত কয়েক বছর ধরে দেশটির অর্থনীতি ভয়ংকর চাপে আছে। এমন অবস্থায় দেশটিতে জানুয়ারির শেষ সপ্তাহে অনুষ্ঠিত হতে যাচ্ছে পার্লামেন্ট নির্বাচন।

সূত্র : ডয়চে ভেলে

এমইউ