images

আন্তর্জাতিক

কানাডার নাগরিকদের ভিসা স্থগিত করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০২৩, ০১:৪০ পিএম

কানাডার নাগরিকদের জন্য ভারতীয় ভিসা পরিষেবা স্থগিত করা হয়েছে। স্থানীয় গণমাধ্যমগুলো এ তথ্য দিয়েছে।

জুন মাসে কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডের জন্য ভারতীয় সরকারি এজেন্টদের দায়ী করছে কানাডিয়ান সরকার। এ বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে কূটনৈতিক বিরোধের সৃষ্টি হয়েছে। এরপরই ভারত পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কানাডিয়ান নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে।

খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জর হত্যার সঙ্গে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিভিন্ন সম্ভাব্য যোগসূত্র স্থাপন এবং ভারতের বিরুদ্ধে তার আনা অভিযোগের তিন দিন পর এই ঘটনা ঘটেছে।

আরও পড়ুন: শিখ নেতা হত্যাকাণ্ডের তদন্তে একজোট যুক্তরাষ্ট্র ও কানাডা

বিএলএস ইন্টারন্যাশনাল ভারতের একটি অনলাইন ভিসা আবেদন কেন্দ্র যা ভিসা পরামর্শ পরিষেবা প্রদান করে। তারা ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, ‘কানাডায় অবস্থিত ভারতীয় মিশনের গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে ২০২৩ সালের ২১ সেপ্টেম্বর তারিখ থেকে কার্যকরী কারণে ভারতীয় ভিসা পরিষেবাগুলো স্থগিত করা হয়েছে। পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত - অনুগ্রহ করে আরও হালনাগাদ তথ্যের জন্য বিএলএস ওয়েবসাইট চেক করতে থাকুন।’

ভারতের বিরুদ্ধে কানাডার অভিযোগ

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সোমবার পার্লামেন্টে ভাষণ দেওয়ার সময় খালিস্তান টাইগার ফোর্স প্রধান হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ডের পিছনে ভারতীয় এজেন্টদের জড়িত থাকার অভিযোগ করেছেন। ট্রুডো বলেছেন যে তার দেশের জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের এ দাবির পেছনে কারণ রয়েছে। 

কানাডার প্রধানমন্ত্রী সে দেশের পার্লামেন্টে ভারতের দিকে সরাসরি আঙ্গুল তুলে বলেছেন, তাদের কাছে বিশ্বাসযোগ্য প্রমাণ আছে যে ভারত সরকারের গুপ্তচরেরা এক কানাডীয় নাগরিককে হত্যার ঘটনায় জড়িত।

এ বিষয়ে তথ্য সংগ্রহে কানাডিয়ান সরকার মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘নিবিড়ভাবে' তথ্য বিনিময় করছে বলে মঙ্গলবার জানা যায়। এই তথ্যটি জানান, কানাডার এক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা।

আরও পড়ুন: ‘ভারত প্রচুর সম্ভাবনাময় একটি দেশ’

নাম না প্রকাশ করার শর্তে তিনি বলেন, ‘‘আমরা আমেরিকার সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি, যা গতকালের (সোমবারের) ঘোষণা থেকেও স্পষ্ট।'' ঠিক কোন তথ্য-প্রমাণ কানাডার হাতে আছে, তা ‘সঠিক সময়ে' সামনে আসবে বলেও জানান তিনি।

জাস্টিন ট্রুডো বলেন, আন্তর্জাতিক আইনের ক্ষেত্রে দীর্ঘ মেয়াদী প্রভাব ফেলবে এই ঘটনা। তিনি ভারত সরকারের প্রতি বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করে তদন্তে কানাডাকে সাহায্য করার আহ্বানও জানান।

ভারত কানাডার দাবি প্রত্যাখ্যান করেছে

নিজ্জরকে হত্যার ঘটনায় ভারত সরকারের জড়িত থাকার গুরুতর এই অভিযোগকে দিল্লি 'মনগড়া' এবং ‘উদ্দেশ্য প্রণোদিত’ বলে নাকচ করে দিয়েছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি টুইট করে লিখেছেন, “এই ধরনের ভিত্তিহীন অভিযোগ খালিস্তানি সন্ত্রাসী ও উগ্রপন্থীদের ওপর থেকে দৃষ্টি ঘুরিয়ে দেওয়ার প্রচেষ্টা। যারা ভারতের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি একটা হুমকি, তাদের কানাডায় আশ্রয় দেওয়া হয়েছে।“

সূত্র : ইন্ডিয়া টুডে, বিবিসি

এমইউ