images

আন্তর্জাতিক

‘পাকিস্তানের রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করছে না যুক্তরাষ্ট্র’

আন্তর্জাতিক ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৯ পিএম

পাকিস্তানের রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করছে না যুক্তরাষ্ট্র। রোববার মার্কিন সিনেটর ক্রিস ভ্যান হোলেন এ তথ্য দিয়েছেন।

পাকিস্তানি সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসনের পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করার কোনো ইচ্ছা নেই।’ একইসাথে তিনি দেশটির রাজনীতিতে মার্কিন প্রভাবের কথা অস্বীকার করেছেন।

মার্কিন সিনেটর ক্রিস ভ্যান হোলেন বলেন, ‘আমি দীর্ঘ দিন ধরে বাইডেন প্রশাসনের সঙ্গে যোগাযোগ করছি এবং আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি যে পাকিস্তানের রাজনীতির বিষয়ে কোনো কৌশল বা নীতির বাস্তবায়ন করছে না যুক্তরাষ্ট্র।’

আরও পড়ুন: অক্টোবরে পাকিস্তানে ফিরতে পারেন নওয়াজ শরিফ

তিনি এমন সময়ে এ দাবি করেছেন, যখন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান একটি কূটনৈতিক বার্তা প্রকাশের মামলায় তদন্তের মুখোমুখি হয়েছেন।

তবে পিটিআই দলের অভিযোগ, ওই কূটনৈতিক বার্তায় ইমরান খানকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের হুমকি রয়েছে। একই মামলায় পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির বিরুদ্ধেও মামলা চলছে।

আমেরিকায় থাকা প্রবাসী পাকিস্তানিদের একটি অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন মার্কিন সিনেটর ক্রিস ভ্যান হোলেন। সেখানে যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মাসুদ খানও উপস্থিত ছিলেন। তবে অনুষ্ঠানে হোলেনকে বিভিন্ন সমালোচনামূলক প্রশ্নের মুখোমুখি হতে হয়।

আরও পড়ুন: নাইজার থেকে সেনা কমানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র

এ সময় ওই মার্কিন সিনেটর জোর দিয়ে বলেন, পাকিস্তানি নেতাদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি পাকিস্তানের জনগণের ওপর নির্ভর করে।

এছাড়া এ মার্কিন রাজনীতিবিদ পাকিস্তানে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবি জানিয়েছেন।

সূত্র : জিও নিউজ

এমইউ