images

হেলথ

‘কোনো রোগী যেন ফ্লোরে না থাকে, তা নিশ্চিতে কাজ করছি’

নিজস্ব প্রতিবেদক

২৬ জানুয়ারি ২০২৪, ০৮:২৮ পিএম

কোনো রোগীকে যাতে ফ্লোরে চিকিৎসা নিতে না হয় সেটি নিয়ে কাজ শুরু হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল সেন। একইসঙ্গে চিকিৎসকদের উপজেলায় অবস্থান নিশ্চিতে নিরাপত্তাসহ সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হবে বলেও জানিয়েছেন তিনি।

শুক্রবার (২৬ জানুয়ারি) চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলা হেলথ কমপ্লেক্স পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

ডা. সামন্ত লাল সেন বলেন, স্বাস্থ্যখাতে বিগত সময়ে অনেক উন্নতি হয়েছে। তবে, এখনও অনেক কাজ করা বাকি আছে। হাসপাতালে হাসপাতালে এখনও রোগীরা ফ্লোরে চিকিৎসা নেয়। ঢাকা মেডিকেলের ফ্লোরে রোগীদের চাপে হাটাচলা করাই মুশকিল, সেখানে ভালো চিকিৎসা দেওয়া চিকিৎসকদের জন্য তো কঠিন কাজ। আমরা এই বিষয়টিতে গুরুত্ব দিচ্ছি। ফ্লোরে চিকিৎসা যাতে কাউকেই নিতে না হয় সেটি নিয়ে খুব দ্রুতই কাজ শুরু করা হচ্ছে। 

আরও পড়ুন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সম্মেলন শেষে দেশে ফিরেছেন স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসকরা উপজেলায় থাকতে না চাওয়া প্রসঙ্গে তিনি বলেন, তৃণমূল পর্যায়ে কেন চিকিৎসকরা থাকেন না, সেটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। উপজেলা পর্যায়ে একজন চিকিৎসককে থাকতে হলে সেখানে তার জন্য সুযোগ-সুবিধাও তো থাকতে হবে। চিকিৎসকদের নিরাপত্তাও আমাদেরকে নিশ্চিত করতে হবে। সামান্য কোনো কারণে চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীর ওপর আক্রমণ করা হলে এবং সেখানে তাদেরকে নিরাপত্তা ঠিকভাবে দেওয়া না হলে চিকিৎসকরা পরিবার পরিজন ছেড়ে এত দূরে গিয়ে থাকবেন না সেটাই তো স্বাভাবিক। এজন্য আমাদেরকে প্রথমে চিকিৎসকদের নিরাপত্তা ও সুযোগ সুবিধা বৃদ্ধি করা নিয়ে কাজ করতে হবে। আমরা এই বিষয়টিতেও গুরুত্ব দিয়েছি। আশা করছি, আগামীতে এই সমস্যা অনেকটাই কমে আসবে। 

সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন শেষে বিকেলে স্থানীয় বিভিন্ন তৃণমূল স্বাস্থ্যকর্মী ও অন্যান্য চিকিৎসক, নার্সদের সাঙ্গে মতবিনিময় সভা করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

এছাড়াও শনিবার (২৭ জানুয়ারি) সকাল থেকে চট্রগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও চট্রগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম পরিদর্শন করার কথা রয়েছে স্বাস্থ্যমন্ত্রীর। 

সফরকালে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলমসহ অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমএইচ/এমএইচএম