images

হেলথ

করোনার পর বেড়েছে ‘আলঝেইমার’ রোগী

নিজস্ব প্রতিবেদক

২১ সেপ্টেম্বর ২০২৩, ০৪:০৭ পিএম

আলঝেইমার বা ডিমেনশিয়া রোগের মূল লক্ষণ সব জিনিস ভুলে যাওয়া। মারাত্মক এই রোগ সম্পর্কে যথেষ্ট জ্ঞান ও সচেতনতা জরুরি বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। সেই সঙ্গে বৈশ্বিক মহামারি করোনার পর এই রোগে আক্রান্তের সংখ্যাও বেড়েছে বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিশ্ব আলঝেইমার (ডিমেনশিয়া) দিবস উপলক্ষে বিএসএমএমইউর নিউরোলজি বিভাগ আয়োজিত বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নিয়ে এ কথা জানান তিনি।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, আলঝেইমার বা ডিমেনশিয়া একটি জটিল নিউরো ডিজেনারেটিভ রোগ। এ রোগের মূল লক্ষণ হচ্ছে সব জিনিস ভুলে যাওয়া, কিছু মনে রাখতে না পারা। পরে সেটা বাড়তে বাড়তে কথা বুঝতে না পারা, ভাষা চিনতে বা বলতে না পারা, মুড সুইং, হারিয়ে যাওয়ার সমস্যা বাড়তে থাকে। তাই এই রোগ সম্পর্কে যথেষ্ট জ্ঞান এবং সচেতনতা প্রয়োজন।

করোনার পরবর্তী সময়ে এই রোগে আক্রান্তের সংখ্যা বেড়েছে জানিয়ে তিনি বলেন, করোনার পর অনেক মানুষ এ রোগে আক্রান্ত হয়েছে। করোনার পর আমরা অনেক রোগী পেয়েছি, যারা মোবাইল হাতে কল দিতে গিয়ে কাকে কল দিতে হবে সেটি ভুল যায়। এ রোগে আক্রান্ত ব্যক্তিদের যেন পরিবারের সদস্যরা সহযোগিতা করে সে দিকে নজর দিতে হবে। এছাড়া যারা ভুলে যান, তাদের কখন কি করতে হবে সেটি ডায়রিতে লিখে রাখতে হবে। সঙ্গে প্রয়োজনে চিকিৎসকরে পরামর্শ নিতে হবে।

পরে বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু নাসার রিজভীর সভাপতিত্বে বর্ণাঢ্য একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। ‘কখনও খুব আগে নয়, কখনও খুব পরে নয়’- এই প্রতিপাদ্যে আয়োজিত শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ব্লক থেকে শুরু হয়ে বটতলা, ‘এ’ ব্লক, টিএসসি প্রদক্ষিণ করে বহির্বিভাগ-২ অতিক্রম করে বহির্বিভাগ-১ এর সামনে গিয়ে শেষ হয়।

 

আরও পড়ুন

ভারতে নিপাহ ভাইরাসের প্রকোপ: কতটা ঝুঁকিতে বাংলাদেশ?

এতে অন্যদের মধ্যে বিএসএমএমইউ উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, নিউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান ভূইয়া প্রমুখ অংশ নেন।

উল্লেখ্য, আলঝেইমার একটি স্নায়ুক্ষয়জনিত রোগ। সাধারণত ষাটোর্ধ্ব ব্যক্তিরা এই রোগে বেশি আক্রান্ত হয়ে থাকেন। তবে কম বয়সেও অনেকে আক্রান্ত হন। এই রোগের প্রধান লক্ষণ হিসেবে দেখা যায়, আক্রান্ত ব্যক্তির স্মৃতিশক্তি খুব দুর্বল হয়ে যায়। মস্তিষ্কের বিভিন্ন কার্যক্ষমতাও লোপ পায়। প্রতি তিন সেকেন্ডে একজন এই রোগে আক্রান্ত হচ্ছেন। দিন দিন বিশ্বব্যাপী এই রোগ বেড়েই চলেছে। যাতে সাধারণ মানুষ এই রোগটি নিয়ে সচেতন হয়, সতর্ক হয়- সে জন্য ২১ সেপ্টেম্বর বিশ্বজুড়ে অ্যালজাইমার্স ডে পালিত হয়।

মূলত এটি একটি নিউরোডিজেনেরেটিভ রোগ, যা ধীরে ধীরে শুরু হয় এবং পরে ভয়াবহ আকার ধারণ করে। ৬০ থেকে ৭০ শতাংশ ক্ষেত্রে এটি ডিমেনশিয়া রোগের মূল কারণ হয়ে দাঁড়ায়।

এমএইচ/আইএইচ