images

শিক্ষা

সাত কলেজের শিক্ষার্থী কমিয়ে আনার পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক

২৬ আগস্ট ২০২২, ১২:১৬ পিএম

সেশনজট কমাতে এবং শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীর সংখ্যা কমিয়ে আনার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাবি ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান। শিক্ষার্থীর সংখ্যা একটি যৌক্তিক পর্যায়ে আনা হবে বলে জানিয়েছেন উপাচার্য।

শুক্রবার (২৬ আগস্ট) সকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে উপাচার্য এই পরিকল্পনার কথা জানান। এর আগে তিনি বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

ঢাবি উপাচার্য জানান, সরকার যে পরিকল্পনা করে সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করেছিল, নানা সংকটে সেই উদ্দেশ্য পূরণ হচ্ছে না। অবকাঠামো, শিক্ষক সংকটসহ নানা সমস্যায় কমেনি সেশনজট। এসব সমস্যা সমাধানে শিক্ষা মন্ত্রণালয়ে বিভিন্ন প্রস্তাবনা দেওয়া হয়েছে। সেগুলো দ্রুত বাস্তবায়ন হলে অনেক সংকট কমে যাবে।

আরও পড়ুন: সাত কলেজ নিয়ে আলাদা বিশ্ববিদ্যালয়ের দাবি অযৌক্তিক: শিক্ষামন্ত্রী

এদিন বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সাত সরকারি কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষে বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা  অনুষ্ঠিত হয়। এই ইউনিটে পাঁচ হাজার ৩১০টি আসনের বিপরীতে আবেদন করেন ২৬ হাজার ৪৪০ জন ভর্তিচ্ছু। সে হিসেবে আসন প্রতি প্রায় ৪.৯৭ জন ভর্তিচ্ছু লড়ছেন।

ভর্তি বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, এই ইউনিটে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে মোট ১০০টি প্রশ্ন দেওয়া ছিল। সময় নির্ধারিত ছিল এক ঘণ্টা।

শিক্ষার মানোন্নয়নে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রীর নির্দেশে ঢাকার সাতটি ঐতিহ্যবাহী সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

জেবি