images

অর্থনীতি

কমছে পেঁয়াজের ঝাঁজ, নাগালের বাইরে আদা-রসুন

নিজস্ব প্রতিবেদক

১৯ জানুয়ারি ২০২৪, ১২:৫৭ পিএম

সরবরাহ বাড়ায় কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। তবে ক্রেতাদের নাগালের বাইরে চলে গেছে আদা-রসুনের দাম। এক বছর আগের ব্যবধানে কয়েকগুণ বাড়তি দামে বিক্রি হচ্ছে রসুন।

শুক্রবার (১৯ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, দেশি জাতের পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা। কিছু ভালো মানের পেঁয়াজ ১০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। ভ্যান বা ফুটপাতে কিছু ৫৬ টাকা কেজিতেও বিক্রি হতে দেখা গেছে।

রান্নার কাজে একটি জরুরি উপকরণ হচ্ছে আদা। বিশেষ করে মাছ-মাংস আদা ছাড়া রান্না করা যায় না। বর্তমান বাজারে দেশি জাতের আদা প্রতি কেজি ২২০-২৪০ টাকা বিক্রি হচ্ছে। এছাড়াও আমদানি করা আদা বিক্রি হচ্ছে ২৫০-২৭০ টাকা। দাম বেশি হওয়াতে বিক্রি কমেছে বিক্রেতাদের।

আরও পড়ুন
কিছুটা কমে সবজি, অস্বস্তি আলু-মাছ-মাংসে

এদিকে কয়েক বছরের মধ্যে সবথেকে বেশি দামে বিক্রি হচ্ছে রান্নায় অপরিহার্য পণ্য রসুন। প্রতি কেজি ভালো মানে দেশি রসুন ৩০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এছাড়াও আমদানি করা রসুন বিক্রি হচ্ছে ২৬০-২৮০ টাকা কেজি। সাধারণত দেশি রসুনের দেড়-দ্বিগুন দামে আমদানি করা মোটা রসুনের দাম থাকে। কিন্তু এবারের চিত্র ভিন্ন।

রসুনের দাম বেশি হওয়াতে বিক্রি কমেছে প্রত্যেক দোকানেই। ক্রেতারাও কিনছে খুব সামান্য। রাজধানীর সবুজবাগের মদীনাবাগ বাজারে একটি রসুনের দোকানে কিছুক্ষণ অপেক্ষা করে দেখা যায়, দেড়শ থেকে আড়াইশ গ্রাম রসুন কিনছেন বেশিরভাগ ক্রেতা। 

রশিদুল নামে এক ক্রেতা বলেন, রসুনের দাম যখন ৭০-৮০ টাকা ছিল তখন এক কেজির নিচে রসুন কিনতাম না। এখন সেই রসুন আড়াই তিনশ টাকা, বাধ্য হয়ে এক পোয়া কিনতেছি। এই এলাকার এক দোকানদার বলেন, মানুষ শুধু এক-দেড়শ গ্রাম রসুন চায়। আগের থেইকা কয়েক গুন বিক্রি কমেছে।

তবে নতুন রসুন উঠলে খুব শিগগিরই দাম ১০০ টাকার নিচে চলে আসবে বলে জানান বিক্রেতারা।

টিএই/এইউ