images

সারাদেশ / শিক্ষা

পদত্যাগের দাবিতে যবিপ্রবি উপাচার্যের কুশপুত্তলিকা দাহ

জেলা প্রতিনিধি

১৯ আগস্ট ২০২৪, ০৮:২১ পিএম

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য আনোয়ার হোসেনের পদত্যাগের দাবিতে তার কুশপুত্তলিকা দাহ করেছেন বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা। 

সোমবার (১৯ আগস্ট) দুপুরে ক্যাম্পাসে চলমান কর্মসূচির অংশ হিসেবে উপাচার্যের কুশপুত্তলিকা দাহ করা হয়।

এদিকে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে গতকাল রোববার বিকেলে পদত্যাগ পত্র জমা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি। এছাড়া পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন ইকবাল কবির ও উপাচার্যের একান্ত সচিব মো. আবদুর রশিদ।

আরও পড়ুন: হাসিনার ফাঁসির দাবি ইবি শিক্ষার্থীদের

পদত্যাগ পত্র জমা দেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবিব বলেন, ‘আমি বিশ্বিবদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন ও উপাচার্যের একান্ত সচিবের পদত্যাগ পত্রের কপি পেয়েছি। প্রক্টরিয়াল বডির পদত্যাগ পত্র এখনও আমার কাছে আসেনি।’ 

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মো. আক্তারুজ্জামান বলেন, ‘শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে আমরা প্রক্টরিয়াল বডি পদত্যাগ পত্র জমা দিয়েছি।’

এর আগে আজ দুপুর ১২টার দিকে উপাচার্য আনোয়ার হোসেনসহ তার অনুসারীদের পদত্যাগের দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। মিছিলে উপাচার্যের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেওয়া হয়। মিছিলটি উপাচার্যের বাসভবন ও ডরমিটরি ঘুরে আবার প্রধান ফটকের সামনে গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশ হয়।

সমাবেশ শেষে শিক্ষার্থীরা উপাচার্য আনোয়ার হোসেনের কুশপুত্তলিকা দাহ করে বিভিন্ন স্লোগান দেন। এ সময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, রেজিস্ট্রারেরও পদত্যাগের দাবি জানান। পদত্যাগ না করলে তাদেরও কুশপুত্তলিকা দাহের হুঁশিয়ারি দেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, টানা দ্বিতীয় মেয়াদে উপাচার্য আনোয়ার হোসেন স্বৈরাচারী কায়দায় বিশ্ববিদ্যালয় চালিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের এমন কোনো কাজ নেই, যেখানে তিনি অনিয়ম–দুর্নীতি করেননি। এই দুর্নীতি করতে বিশ্ববিদ্যালয়ে একটি চক্র তৈরি করেছেন তিনি। বিভিন্ন সময়ে যারা প্রতিবাদ করেছেন, তাদের হয়রানি ও নাজেহাল করা হয়েছে। উপাচার্য দ্রুত পদত্যাগ না করলে আরও বৃহৎ কর্মসূচি হাতে নেবেন তারা।

আরও পড়ুন: ভারতীয় চিকিৎসক মৌমিতা হত্যার বিচার দাবিতে বরিশালে বিক্ষোভ

এই বিষয়ে উপাচার্য আনোয়ার হোসেন বলেন, দ্রুততম সময়ের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। শুধু তিনি একা নন। আরও অনেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একযোগে সিদ্ধান্ত নেবেন। তিনি বলেন, ‘২৪টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার সমন্বয়ক আমি। ভর্তি প্রক্রিয়ার ৯৭ শতাংশ শেষ হয়েছে। বাকি তিন শতাংশ আজ ও আগামীকাল মঙ্গলবারের মধ্যে শেষ হবে বলে আশা করছি। ২০ হাজার শিক্ষার্থীর জীবন তো আমরা ঝুঁকির মধ্যে ফেলতে পারি না। এ জন্য সিদ্ধান্ত নিতে একটু দেরি হচ্ছে।’

প্রসঙ্গত, গত মঙ্গলবার থেকে শিক্ষার্থীরা উপাচার্য, ট্রেজারার, রেজিস্ট্রার, হল প্রভোস্ট, প্রক্টর, রিজেন্ট বোর্ড সদস্য ড. ইকবাল কবির জাহিদসহ উপাচার্যের অনুসারীদের পদত্যাগের দাবিতে কর্মসূচি শুরু করে। ওই দিন একই দাবিতে যবিপ্রবিতে বঙ্গবন্ধু ম্যুরাল, শেখ হাসিনা ম্যুরাল, বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের বঙ্গবন্ধুর নাম ও বঙ্গবন্ধু একাডেমিকের গ্যালারির সামনে ছবি-ভাস্কর্য ভাংচুর করে বিক্ষুব্ধ ছাত্ররা।

প্রতিনিধি/ এমইউ