images

সারাদেশ

রংপুরে নাশকতার ঘটনায় ৮ মামলা, গ্রেফতার শতাধিক

জেলা প্রতিনিধি

২৪ জুলাই ২০২৪, ০৮:৩৮ পিএম

কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে রংপুরে টানা তিন দিন বিভিন্ন নাশকতার ঘটনা ঘটে। এসব সহিংসতায় আটটি মামলা হয়েছে এবং শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

বুধবার (২৪ জুলাই) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছে পুলিশ।

আরও পড়ুন: যেকোনো মূল্যে বেনাপোল স্থলবন্দর সচল রাখা হবে: ডিসি

সহিংসতায় তাজহাট থানা, মেট্রোপলিটন ডিবি কার্যালয়, নবাবগঞ্জ পুলিশ ফাড়ি, জেলা ও মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়, মার্কেট ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাট করা হয়। এতে কয়েকশ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে ধারণা সংশ্লিষ্টদের। এ ঘটনায় এখন পর্যন্ত ৮ টি মামলা হয়েছে এবং ১০টার অধিক মামলা জমা হয়েছে। যেকোনো মুহূর্তে রেকর্ড করা হবে সেই সব মামলা - বলে জানিয়েছেন পুলিশ। ইতোমধ্যে গ্রেফতার হয়েছে শতাধিক। মামলার মধ্যে রংপুর মেট্রোপলিটন পুলিশের ৮টি মামলা আছে। এছাড়াও জেলা ও মহানগর আওয়ামী লীগ দু’টি, পরিবার পরিকল্পনা অধিদপ্তর রংপুরের পক্ষে একটি, জেলা পরিষদ একটি, সমবায় ব্যাংক মার্কেট একটি, ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর একটিসহ ১০টি মামলা জমা হয়েছে থানায়। এসব মামলায় বিএনপি, জামায়াত, জাতীয় পার্টির নেতা-কর্মীসহ শতাধিক নাম উল্লেখ করে আরও কয়েকশ অজ্ঞাতদের আসামি করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা যায়, এসব ঘটনায় এখন পর্যন্ত আটটি মামলা হয়েছে। পুলিশ এসব ঘটনার সঙ্গে জড়িত জামায়াত, বিএনপি ও জাতীয় পার্টিরসহ শতাধিক দুস্কৃতিতে গ্রেফতার করেছে ইতোমধ্যে।

আরও পড়ুন: নরসিংদী কারাগার থেকে পালানো আসামি বগুড়ায় গ্রেফতার

রংপুর মেট্রোপলিটন পুলিশের ডিএসবি প্রধান আবু বক্কর সিদ্দিক বলেন, রংপুর মেট্রোপলিটন পুলিশের একটি থানা, ডিবি কার্যালয়, নবাবগঞ্জ ফাড়ি, ট্রাফিকবক্স, রোড ডিভাইডারসহ বিভিন্ন স্থাপনায় ভাংচুর, অগ্নিসংযোগ, লুটপাট তদন্তে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত টিম এখনও রিপোর্ট দেয়নি। রিপোর্ট দিলে ক্ষয়-ক্ষতির পরিমাণ জানা যাবে। এছাড়াও এ বিষয়ে পৃথকভাবে কয়েকটি মামলা হয়েছে। ইতোমধ্যে এসব ঘটনার সঙ্গে জড়িত শতাধিক দুস্কৃতিতে গ্রেফতার করা হয়েছে।

এ বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান বলেন, রংপুরের যে সব স্থাপনা ক্ষতিগ্রস্থ হয়েছে, সেই সব স্থাপনার জন্য একটি ক্ষতির পরিমাণ নিরুপণের জন্য কমিটি গঠন করার প্রক্রিয়া চলছে। সেই কমিটি কোন প্রতিষ্ঠানের কত ক্ষতি হয়েছে সেটি নিরুপন করবে। রংপুরের অবস্থা পর্যবেক্ষণের মধ্যেই আছে। তাছাড়া বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী, মন্ত্রণালয়ের সচিব, আইজিপি রংপুরে আসছেন। স্বরাষ্ট্রমন্ত্রী টিম নিয়ে ক্ষতিগ্রস্থ ভবন ও এলাকা পরিদর্শন করবেন এবং মতবিনিময় করবেন।

প্রতিনিধি/ এমইউ