images

সারাদেশ / শিক্ষা

কোটা সংস্কারের দাবিতে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের রাস্তা অবরোধ 

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

০৫ জুলাই ২০২৪, ০৬:০৫ পিএম

কোটা সংস্কার আন্দোলনে সারা বাংলাদেশের সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে পূর্ব ঘোষণা অনুযায়ী প্রশাসনের অনুরোধ উপেক্ষা করে বিক্ষোভ মিছিল ও রাস্তা অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

শুক্রবার (৫ জুলাই) দুপুর ২টায় সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের লিপুস ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল বের করে হল চত্বর, লেকপাড়, শেখ হাসিনা চত্বর হয়ে বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন গেটের সামনে প্রশাসনের নিষেধ সত্ত্বেও দীর্ঘ দেড় ঘণ্টা রাস্তা অবরোধ করে অবস্থান করেন। 

আরও পড়ুন: কোটাবিরোধী আন্দোলনে সাংবাদিকের ওপর ছাত্রলীগের হামলা

এ সময় ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’ ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা।  

রাস্তা অবরোধ চলাকালে পুলিশ সদস্যরা শিক্ষার্থীদের অনুরোধ করে বলেন, আজ এবং কাল ক্যাম্পাসের বাইরে আন্দোলন করা যাবে না। এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, সারা বাংলাদেশে শিক্ষার্থীরা যে সুরে কথা বলে, আমরাও সেই সুরে কথা বলব। 

আরও পড়ুন: ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ জাবি শিক্ষার্থীদের

অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা বলেন, বর্তমান কোটা ব্যবস্থা বাংলাদেশের মধ্যে কোটার খামার তৈরি করতে চাচ্ছে। আমরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র, সাধারণ ছাত্ররা এ কোটার খামার করতে দেব না। কোটা সংস্কারের জন্য আমরা দুর্বার আন্দোলন গড়ে তুলবো। 

এছাড়া কোটা সংস্কারের দাবিতে সারা বাংলাদেশের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে আগামীকাল (৬ জুলাই) দুপুর ৩.০০ টায় বিশ্ববিদ্যালয়ের লিপুস ক্যান্টিনের সামনে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে বশেমুরবিপ্রবি সাধারণ শিক্ষার্থীরা।

প্রতিনিধি/ এমইউ