images

সারাদেশ

‘বঙ্গবন্ধু একটি শোষণহীন বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন’

জেলা প্রতিনিধি

২৮ জুন ২০২৪, ১০:৩৪ এএম

ফরিদপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য ও ব্যবসায়ী এ কে আজাদ বলেছেন, বঙ্গবন্ধু একটি শোষণহীন বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। তার সে স্বপ্ন বাস্তবায়ন হলে মানুষে মানুষে কোনো ভেদাভেদ থাকবে না।  

ফরিদপুরে ১৫ দিনব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

আরও পড়ুন: কুমিল্লায় স্বেচ্ছাসেবক লীগ নেতার ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন গৃহবধূ

ওই অনুষ্ঠানে এমপি বলেন, বর্তমান সমাজে ধনী-দরিদ্রের ব্যবধান বাড়ছে। মুষ্টিমেয় মানুষের হাতে সম্পদ চলে যাচ্ছে। বাকিরা নিঃস্ব হচ্ছে। সমাজে সম্পদের সুষম বণ্টনের ব্যবস্থা নিশ্চিত করতে হলে, শোষণমুক্ত সুন্দর বাংলাদেশ গড়তে হলে - আমাদের সব ধরনের দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। 

সামাজিক বনায়নের যুক্তি তুলে ধরে এ কে আজাদ বলেন, গাছ আমাদের বন্ধু। পরিবেশ ও মানব জাতির রক্ষায় বেশি বেশি গাছ লাগানোর কোনো বিকল্প নেই। গাছ আমাদের শুধু ফল-ফসল আর অক্সিজেনই দেয় না, ঝড়-জলোচ্ছ্বাসসহ নানা দুর্যোগ থেকে রক্ষা করে। একটি দেশে ২৫ শতাংশ বনভূমি থাকার কথা থাকলেও আমাদের রয়েছে মাত্র আট শতাংশ। বনায়ন বৃদ্ধিতে আমাদের সবাইকে কাজ করতে হবে। স্কুল-কলেজে, রাস্তাঘাটের পাশে এবং যার যার বাড়ির আঙিনায় গাছ লাগিয়ে সবুজ পৃথিবী রচনা করে ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করতে হবে। 

আরও পড়ুন: নাটোরে বিদায় অনুষ্ঠানে অশ্লীল নাচ, তীব্র সমালোচনা

তিনি আরও জানান, ফরিদপুরের পদ্মার পাড়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এটা বন্ধ না করলে, শহর হুমকির মুখে পড়বে। 
 
এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার। বিশেষ অতিথির বক্তব্য দেন — ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সালাউদ্দিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তামান্না তাসনীম, আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপকমিটির সদস্য গোলাম মাওলা, বিভাগীয় বন কর্মকর্তা গোলাম কুদ্দুস ভুঁইয়া, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রফিকুল ইসলাম, সরকারি বন কর্মকর্তা মোস্তফা আল হোসেন, বেসরকারি নার্সারি মালিক সমিতির সভাপতি আক্কাস হোসেন।

প্রতিনিধি/ এমইউ