images

সারাদেশ

কদর বেড়েছে ‘খাইট্টা’র

জেলা প্রতিনিধি

১৫ জুন ২০২৪, ০৫:৫৭ পিএম

ঈদুল আজহাকে ঘিরে গাইবান্ধায় জমে ওঠেছে গোশত কাটার 'খাইট্টা'র ব্যবসা। কোরবানি উপলক্ষে এসব ছোট-বড় আকারের 'খাইট্টা'র কদর এখন তুঙ্গে। সারাদেশে তেঁতুল গাছের গুঁড়ি দিয়ে তৈরি এসব পণ্যের চাহিদা বেড়েছে।

সম্প্রতি গাইবান্ধা শহরের কাঠপট্টি এলাকাসহ জেলার বিভিন্ন পশুর হাটের পাশে দেখা গেছে - গোশত কাটার 'খাইট্টা'র বেচা-কেনার দৃশ্য।

আরও পড়ুন: শেষ মুহূর্তে জমজমাট কোরবানির পশুর হাট

স্থানীয় সূত্রে জানা যায়, সারা বছর গরু-ছাগলের গোশত কাটার জন্য কসাইরা এই তেঁতুল কাঠের খাইট্টা ব্যবহার করে থাকেন। তাই সাধারণ মানুষও কোরবানি ঈদে এসব পণ্য কিনে থাকেন। তাই পবিত্র ঈদকে ঘিরে মৌসুমী 'খাইট্টা ব্যবসা জমে ওঠেছে। এগুলোর প্রতি পিস বিক্রি হচ্ছে ২০০ থেকে ৫০০ টাকা দামে। কাঠের পরিমাপের ওপর ভিত্তি করে এ পণ্যের দাম নির্ধারণ করা হয়েছে।

আজাদুল ইসলাম নামের এক ব্যক্তি জানান, অন্য গাছের তুলনায় তেঁতুল কাঠের 'খাইট্টা' অনেক শক্ত ও মজবুত। এটার ওপরে গোশত কাটলে অনেকটা সুবিধা রয়েছে। এ বছর ৩৫০ টাকা দিয়ে একটি খাইট্টা কিনেছেন তিনি।

আরও পড়ুন: বজ্রপাতে মারা গেল ১২ গবাদিপশু

খাইট্টা বিক্রেতা আনজারুল ইসলাম বলেন, ক্রেতাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন আকারের খাইট্টা বিক্রি করা হচ্ছে। তেঁতুল গাছের তৈরি এই খাইট্টার বিক্রি বেড়েছে। এবার ঈদ উপলক্ষে এ ব্যবসা থেকে প্রায় ৫০ হাজার টাকা লাভ থাকবে।

গাইবান্ধা শহরের কসাই ভুন্দু মিয়া জানান, গোশত ছাটাইয়ের (টুকরা) জন্য খাইট্টার ব্যবহার দীর্ঘ দিনের। ভালোভাবে গোশত ছাটাইয়ের জন্য তেঁতুল কাঠের খাইট্টার কদর বেশি।

প্রতিনিধি/ এমইউ