images

সারাদেশ

শরীয়তপুরে নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করে জীবন্ত ঘোড়া নিয়ে মিছিল

জেলা প্রতিনিধি

১৮ মে ২০২৪, ০৮:০৭ পিএম

শরীয়তপুরের জাজিরায় উপজেলা পরিষদের নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এস এম আমিনুল ইসলামের প্রতীক ঘোড়া। ওই প্রার্থীর কর্মী-সমর্থকদের বিরুদ্ধে মিছিলে জীবন্ত ঘোড়া ব্যবহারের মাধ্যমে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে।

দ্বিতীয় ধাপে ২১ মে শরীয়তপুর সদর ও জাজিরা উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে শুক্রবার (১৭ মে) বিকেল ৫টার দিকে চেয়ারম্যান প্রার্থী এস এম আমিনুল ইসলামের পক্ষে সাহেদ আলী মল্লিক নামে স্থানীয় এক ইউপি সদস্যের নেতৃত্বে জাজিরা উপজেলার কুন্ডেরচর ইউনিয়নের ভাটকুল বাজার এলাকা থেকে মিছিল বের করা হয়।

আরও পড়ুন: ভ্রাম্যমাণ আদালতের রায় না মানায় চেয়ারম্যান প্রার্থী কারাগারে

স্থানীয় সূত্রে জানা যায়, ওই মিছিলে একটি জীবন্ত ঘোড়া রাখা হয়। কর্মী-সমর্থকরা প্রাণীটি সামনে রেখে মিছিল করেন। অন্তত ২০০ -৩০০ কর্মী ও সমর্থকের উপস্থিতিতে ঘণ্টাব্যাপী এ মিছিল করা হয় এবং তা ফেসবুকে সরাসরি (লাইভে) প্রচার করা হয়।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬-এর ১০ ধারায় বলা আছে যে নির্বাচনী প্রচারণার ক্ষেত্রে প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না। ১১ ধারায় বলা আছে, নির্বাচন-পূর্ব সময়ে কোনো ধরনের মিছিল বা শোডাউন করা যাবে না। ওই বিধির ৩৩ নম্বরে বলা আছে, যদি কোনো প্রার্থী নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে এবং তা প্রমাণিত হয়। তবে রিটার্নিং কর্মকর্তার সুপারিশের ভিত্তিতে নির্বাচন কমিশন ওই প্রার্থীর প্রার্থিতা বাতিল করতে পারেন।

বিষয়টি নিয়ে জানতে ওই মিছিলের নেতৃত্ব থাকা সাহেদ আলী মল্লিকের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলে তার ফোন বন্ধ পাওয়া যায়। তবে কথা হয় সাহেদ আলী মল্লিকের ভাতিজা আকাশ মল্লিকের সঙ্গে। এ বিষয়ে তিনি বলেন, আমার কাকা আচরণবিধি সম্পর্কে জানতেন না।

আরও পড়ুন: নির্বাচনে না থাকলেও গাজীপুরে আলোচনায় বিএনপির ভোটার

এ বিষয়ে জানতে চেয়ারম্যান প্রার্থী এস এম আমিনুল ইসলামকে মুঠোফোনে একাধিকবার ফোন দিলেও তিনি ফোন ধরেননি। 

শরীয়তপুর সদর ও জাজিরা উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুদ্দিন গিয়াস বলেন, নির্বাচন-পূর্ব সময়ে কেউ কর্মী-সমর্থকদের নিয়ে মিছিল করতে পারবেন না। আর মিছিল বা প্রচার-প্রচারণায় কোনো প্রাণী ব্যবহার করা যাবে না। এসব কার্যক্রম আচরণবিধির সুস্পষ্ট লঙ্ঘন। কোনো প্রার্থী এমন করেছেন বলে আমার জানা নেই। অভিযোগ পেলে ওই প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।'

প্রতিনিধি/ এমইউ