images

ককপিট

দিল্লি থেকে দুবাইগামী বিমানে বোমাতঙ্ক!

এভিয়েশন ডেস্ক

১৮ জুন ২০২৪, ০৮:১০ পিএম

ভারতের রাজধানী নয়াদিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের অফিসে একটি ইমেইলে বার্তা আসে যে, দুবাইগামী বিমানে বোমা আছে! আর সেই ইমেইল কেন্দ্র করে বিমানবন্দরে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এতে বোমাতঙ্কে ভুগতে থাকেন যাত্রীরা। তবে পুলিশ সূত্রে জানা যায়, বিমানটি পরীক্ষা করে সন্দেহজনক কিছু পাওয়া যায়নি।

মঙ্গলবার (১৮ জুন) ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা অনলাইন এই খবর জানায়।

ভারতীয় সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, সকাল ৯টা ৩৫ মিনিট নাগাদ ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দরের অফিসে ইমেইলটি আসে। সেই ইমেইলে দাবি করা হয়, দিল্লি থেকে দুবাইগামী বিমানের মধ্যে বোমা রয়েছে। ইমেইলটি পাওয়ার সঙ্গে সঙ্গেই বিমানবন্দর কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়।

এরপর বিমানটি খালি করে তল্লাশি অভিযান শুরু হয়। বোমা নিষ্ক্রিয়কারী দলকে খবর দেওয়া হয়। তারা এসে তল্লাশি করে। তবে বিমানের মধ্যে কিছুই মেলেনি বলে জানা যায়। তল্লাশি শেষে কর্তৃপক্ষের অনুমোদনের পরপরই যাত্রী নিয়ে দুবাইয়ের উদ্দেশে উড়াল দেয় ওই বিমানটি।

এর আগে, চলতি মাসের শুরুতে দিল্লি বিমানবন্দরে এমনই এক ইমেইল পায় কর্তৃপক্ষ। তখন দিল্লি-টরেন্টোগামী বিমানে বোমাতঙ্ক ছড়িয়েছিল। সেই ইমেইলে লেখা ছিল, টরেন্টোগামী বিমানে বোমা রাখা রয়েছে। এতে বিমানবন্দরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। দ্রুত যাত্রীদের সেখান থেকে সরিয়ে ফেলেন বিমানবন্দর কর্তৃপক্ষ। এরপর সেই বিমানটি একটি ফাঁকা জায়গায় নিয়ে যাওয়া হয়। তবে তল্লাশি চালিয়েও বিমানের মধ্যে সন্দেহজনক কিছু পায়নি। ওই বিমানে ছিলেন ৩০১ জন যাত্রী এবং ১৬ জন বিমানকর্মী।

তদন্তে পুলিশ জানতে পারে, একটি ভুয়া ইমেইল আইডি থেকে বোমাতঙ্ক বার্তাটি পাঠানো হয়েছিল।

পুলিশ সূত্রে জানা যায়, ওই ইমেইলের নেপথ্যে রয়েছে এক ১৩ বছর বয়সী কিশোর। অভিযুক্ত কিশোর মজা করে ওই ইমেইল পাঠিয়েছিল বলে পুলিশকে জানায়।

এবার দুবাইগামী বিমানের বোমাতঙ্ক ছড়ানো ইমেইল কে পাঠাল, সেই তদন্ত শুরু করেছে পুলিশ।

এমএইচটি