images

অটোমোবাইল

মারুতি গাড়ির মাইলেজ কেন বেশি? জানা গেল আসল কারণ

অটোমোবাইল ডেস্ক

২১ অক্টোবর ২০২৪, ০৫:০২ পিএম

সাশ্রয়ী দামে সবার হাতে গাড়ির চাবি তুলে দিচ্ছে মারুতি। যা সুজুকির হাত ধরে তৈরি। দুর্দান্ত মাইলেজ এবং হ্যান্ডলিংয়ের কারণে গ্রাহকদের মধ্যে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে মারুতি গাড়ি। এই গাড়িতে কেন অধিক মাইলেজ পাওয়া যায় তা অনেকেরই অজানা। অবশেষ জানা গেল সেই কারণ।

মারুতি গাড়ির দুর্দান্ত মাইলেজ এবং হ্যান্ডলিংয়ের পেছনে যে বড় কারণটা রয়েছে, সেটা হল একটি প্ল্যাটফর্ম। যা এই গাড়িগুলোর মাইলেজ শুধু বাড়ায় না, এর পাশাপাশি তীক্ষ্ণ বাঁকবিশিষ্ট জায়গায় চালককে ভালো গ্রিপও দিতে সক্ষম। আর সেই কারণেই অসমতল পাহাড়ি রাস্তাই হোক কিংবা গ্রামের এবড়োখেবড়ো মাটির রাস্তাই হোক, মারুতি গাড়ি একেবারে মাখনের মতো সেই সব রাস্তা কোনও বাধা ছাড়াই অতিক্রম করতে পারে।

car

এই বিশেষ প্ল্যাটফর্মটির নাম কী?

যে প্ল্যাটফর্মটির বিষয়ে কথা হচ্ছে, তার নাম ‘হেয়ারটেক’ (HEARTECT) প্ল্যাটফর্ম। আর এর উপর নির্ভরশীল বলেই মারুতি গাড়িগুলো দারুণ মাইলেজ দেয়। আসলে এই প্ল্যাটফর্মের কারণে গাড়ি অনেকটাই হালকা এবং মজবুত হয়। অর্থাৎ এই প্ল্যাটফর্ম থাকার কারণে গাড়ির ওজন অনেকটাই কম থাকে। যার জেরে দারুণ মাইলেজ এবং ভালো হ্যান্ডলিংয়ের সুবিধা পাওয়া যায়।

আর গাড়ির ওজন হালকা থাকলে ইঞ্জিনের উপর চাপও পড়ে কম। ফলে জ্বালানি খরচ তো কমেই, সেই সঙ্গে গাড়ি চালানোর সময় স্টেবিলিটিও বজায় থাকে। হেয়ারটেক প্ল্যাটফর্ম ব্যবহার করে মারুতি নিজেদের গাড়িতে এমন ডিজাইন দেয়, যা গাড়ি চালানোর সময় রাস্তায় দারুণ গ্রিপ দেয় গাড়িকে। এতে গাড়ির হ্যান্ডলিংও বেড়ে যায়।

card

হেয়ারটেক প্ল্যাটফর্ম কী?

হেয়ারটেক প্ল্যাটফর্ম হল উচ্চপ্রযুক্তি সম্পন্ন প্ল্যাটফর্ম। যা নিজেদের গাড়ির জন্য ডিজাইন করেছে মারুতি সুজুকি। মূলত কম ওজন বিশিষ্ট অথচ মজবুত প্রকৃতির কাঠামোর ওপর ভিত্তি করে তৈরি করা হয় এই প্ল্যাটফর্মটিকে। যা একই সঙ্গে গাড়ির নিরাপত্তা বা সুরক্ষা, স্থিতিশীলতার উন্নতি করে।

আরও পড়ুন: ইলেকট্রিক পিকআপ আনল মাহিন্দ্রা, কমবে পণ্য পরিবহনের খরচ

সেই সঙ্গে গাড়ির ফুয়েল এফিশিয়েন্সিরও উন্নতি সাধন ঘটায়। এই প্ল্যাটফর্মের কিছু কিছু সুবিধা রয়েছে। দেখে নেওয়া যাক, হেয়ারটেক প্ল্যাটফর্ম-এর সুবিধাগুলো।

হেয়ারটেক প্ল্যাটফর্মের সুবিধাগুলি কী কী?

১. হালকা ওজন বিশিষ্ট এবং মজবুত কাঠামো।

২. সুরক্ষা বা ভালো নিরাপত্তা

৩. দুর্দান্ত ড্রাইভিং অভিজ্ঞতা

৪. ফুয়েল এফিশিয়েন্সি

এজেড