images

অটোমোবাইল

অটোরিকশা কেন ৩ চাকার হয়?

অটোমোবাইল ডেস্ক

১৮ অক্টোবর ২০২৪, ১২:২০ পিএম

অটোরিকশায় কমবেশি সবাই চড়েন। এটি একটি জনপ্রিয় বাহন। দেশে সিএনজিচালিত অটোরিকশা যেমন আছে তেমনি আছে ব্যাটারিচালিত অটোরিকশা। কখনো ভেবেছেন কি অটোরিকশার চাকা কেন তিনটি। প্রাইভেট কারের মতো চারটি চাকা কেন দেওয়া হলো না?

সাধারণ জ্ঞান বা জেনারেল নলেজ প্রায় সময়ই আমাদের অবাক করে। কারণ এই সাধারণ জ্ঞানের পরিধিতে এমন অনেক কিছুই থাকে যা আমাদের চেনা-জানা বিষয়কেই নতুন করে চেনায়। তাই বেশিরভাগ সময়ই এই সাধারণ প্রশ্নগুলো আমাদের যেমন বিভ্রান্ত করে, ঠিক তেমনই উত্তর জানতে পারলে মজাও হয়।

আরও পড়ুন: লেডিস সাইকেলের সামনে রড থাকে না কেন?

বর্তমানে সাধারণ জ্ঞানের চর্চা বই-পত্র, পত্রিকার বাইরেও দেদার চলে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে ছিটিয়ে থাকা নানা ধাঁধা ও প্রশ্নত্তরমূলক খেলায়। এমনই একটি প্রশ্ন এই মুহূর্তে দারুণ ট্রেন্ড করছে সমাজিক যোগাযোগ মাধ্যমে। আচ্ছা বলুন তো অটোতে কেন কখনোই চারটি চাকা থাকে না?

AUTO

বস্তুত, ট্যাক্সির চেয়ে অপেক্ষাকৃত কম খরচে যাত্রা এবং বেশিরভাগ জায়গায় যথেচ্ছ সহজলভ্যতার কারণে অটো রিকশায় ভ্রমণ জনসাধারণের কাছে আকর্ষণীয় পাবলিক ট্রান্সপোর্ট।

বাস, ট্রেন এবং ব্যক্তিগত যানবাহনের মতো পাবলিক ট্রান্সপোর্টের ব্যবহার যেমন বেড়েছে, তেমনি অটোর সংখ্যাও বেড়েছে দিনের পর দিন।

অটো রিকশার চাকা কেন তিনটি এই প্রশ্নের উত্তর জানলে অবাক হবেন নিঃসন্দেহে। আসলে চার চাকার গাড়ির পরিবর্তে তিন চাকার গাড়ির নকশা বা ডিজাইন তৈরি করা অনেকটাই সাশ্রয়ী।

auto_inner

একটি থ্রি-হুইলার একটি ফোর-হুইলারের চেয়ে ছোট, তাই এটি সংকীর্ণ এলাকায় বেশ সহজেই চলতে পারে। আবার এই ধরনের গাড়ির পার্কিংও দারুণ সহজ।

যানজটপূর্ণ এলাকায়, গাড়ি এবং বাসের মতো যানবাহনের তুলনায় অটোগুলো চলাচল করা সহজ। আর জানলে আশ্চর্য হবেন যে এই সহজ ও কম সময়ে সংকীর্ণ জায়গায় চলাচলের প্রধান কারণই হল অটোর এই থ্রি হুইল সিস্টেম।

আরও পড়ুন: ট্রাকের পেছনে কেন লেখা থাকে 'Horn Ok Please’

শুধু তাই নয়, পাশাপাশি এই তিন চাকা বিশিষ্ট অটোগুলোর ছোট আকারের কারণে, অটো ইঞ্জিনগুলিতে অন্যান্য যানবাহনের তুলনায় কম জ্বালানীর প্রয়োজন হয়।

auto-pic

একটি থ্রি-হুইলার সাধারণত যাত্রী বা পণ্য পরিবহনের জন্য ব্যবহৃত হয়। সেক্ষেত্রে সব ধরনের যানজটে গাড়ি দ্রুত এগিয়ে নিয়ে যাওয়া যায় বেশ সহজেই।

অটোগুলো মূলত সাধারণ মানুষের জন্য ডিজাইন করা হয়েছে। এর উদ্দেশ্য একটাই, কম খরচে বেশি লাভ পাওয়া। আর এই লক্ষ্যের ভিত্তিতেই অটোগুলো তিনটি চাকার সঙ্গে ডিজাইন করা হয়েছে।

এজেড