শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ট্রাকের পেছনে কেন লেখা থাকে 'Horn Ok Please’

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২২, ১০:৫১ এএম

শেয়ার করুন:

ট্রাকের পেছনে কেন লেখা থাকে 'Horn Ok Please’

বিভিন্ন যানবাহনে ভিন্ন ভিন্ন ধরনের বিষয়ে লেখা থাকে। এগুলো লেখেন ওসব বাহনের মালিক বা ড্রাইভাররাই। এর মধ্যে কিছু কথা আমাদের চোখে পড়ে। বলা যায় মনে গেঁধে যায়। যেমন মায়ের দোয়া, ধাক্কা দিবেন না, আমি ছোট আমাকে মারবেন না। হর্ন দিন সাইড নিন। সময়ের চেয়ে জীবনের মূল্য বেশি...ইত্যাদি। 

রাস্তায় যেসব যানবাহন চলে তারমধ্যে ট্রাক অন্যতম। এসব ট্রাকে বিভিন্ন ধরনের স্লোগান ও কবিতা লেখা থাকে। অধিকাংশ ট্রাকে একটি স্লোগান খুবই সচরাচর দেখা যায় । তা হল 'Horn Ok Please'।


বিজ্ঞাপন


horn

প্রায় বেশির ভাগ ট্রাকের পিছনেই দেখা যায় এই 'Horn Ok Please' লেখা। তবে, এই লেখাটি পড়লেও, কেন ট্রাকের পিছনেই এই স্লোগানটি লেখা হয় তা নিয়ে ধারণাই নেই অধিকাংশ মানুষের। চলুন জেনে নেওয়া যাক, কেন ট্রাকের পিছনে এই স্লোগানটি লেখা থাকে?

এতক্ষনে আপনি নিশ্চয়ই বুঝতে পেরে গেছেন যে এই স্লোগানটির মাধ্যমে পেছনের গাড়িকে ওভারটেক করার আগে হর্ন দিতে বলা হচ্ছে। তাহলে শুধুমাত্র 'Horn Please' লিখে রাখার কথা। তবে, মাঝখানের এই 'OK' শব্দটি কেন লেখা হয়? কী এই OK শব্দটির পিছনের গল্প?

hornএই গল্পটি জানার জন্য আপনাকে পিছিয়ে যেতে হবে প্রায় ৮০ বছর। সেটি দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময়। এখনকার মতো তখনও ট্রাকে করে সৈন্য ও অস্ত্র এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া হত। তবে সেসময় ডিজেলের ঘাটতির কারণে অনেক সময়ই ডিজেলের মধ্যে কেরোসিন মিশিয়ে ট্রাকের ফুয়েল ট্যাংকে ভরা হতো। 


বিজ্ঞাপন


কেরোসিনে খুবই দ্রুত আগুন ধরে যায়। তাই, এই ধরনের ট্রাক থেকে যাতে পিছনের গাড়িগুলো নিরাপদ দূরত্ব বজায় রাখে সেই কারণেই বিশ্বযুদ্ধের সময়কার ট্রাকগুলোতে এই OK (On Kerosene) লেখা থাকত। এই 'On Kerosene' শব্দটিই এখনও বেশির ভাগ ট্রাকেই দেখতে পাওয়া যায়।

horn

তবে শুধুমাত্র Horn Ok Please-ই নয়, আরও অনেক ধরণেরই স্লোগান লেখা থাকে ট্রাকগুলোতে। অনেক সময়ই থাকে জীবনমুখী কবিতা বা গানের লাইন। কখনও থাকে প্রেমিক বা প্রেমিকার উদ্দেশ্যে বার্তা। কখনও বা থাকে ধর্মগ্রন্থের বাণী। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর