images

অটোমোবাইল

মোটরসাইকেল নিয়ে অ্যাডভেঞ্চার ট্রিপ দিতে চান? এই বাইক আপনার জন্য

অটোমোবাইল ডেস্ক

১৬ অক্টোবর ২০২৪, ০১:০৫ পিএম

অনেকেই মোটরসাইকেল নিয়ে অ্যাডভেঞ্চার ট্রিপ দিতে চান। এজন্য কোন বাইক পছন্দ করবেন তা ঠিক করে উঠতে পারেন না। অ্যাডভেঞ্চারপ্রেমীদের জন্য মোটরবাইক আনল কেটিএম। সম্প্রতি বাজারে এসেছে কেটিএম ৩৯০ অ্যাডভেঞ্চার বাইকের আপডেট ভার্সন। 

কেটিএম-এর বাইক মানেই তরুণ প্রজন্মের ‘ক্রাশ’। তাও যদি হয় অ্যাডভেঞ্চার মডেল, তবে তো কথাই নেই। বর্তমানে কেটিএম ৩৯০ অ্যাডভেঞ্চার (KTM 390 Adventure) বাইকের নতুন প্রজন্মের মডেলটির ভারত ও ইউরোপের রাস্তায় টেস্টিং চালানো হচ্ছে। শিগগিরই বাজারে নামবে বাইকটি। তার আগে আরও একবার এর টেস্টিং চলাকালীন দর্শন পাওয়া গেল।

ktm-5

উল্লেখ্য, এ পর্যন্ত মোটরসাইকেলটির ‘অ্যাডভেঞ্চার’ ও ‘এনডুরো’ এই দুই ভার্সনের মহড়া চালাতে দেখা গিয়েছে। সূত্রের দাবি, KTM 390 Adventure-এর নয়া ভার্সন চারটি ভ্যারিয়েন্টে বাজারে লঞ্চ করা হবে। ছবিতে মোটরসাইকেলটির আপাদমস্তক ক্যামোফ্লেজে মোড়ানো অবস্থায় দেখা পাওয়া গেছে। ফলে এর ডিজাইন সম্পর্কে বেশ কিছু ধারণা মিলেছে। 

আরও পড়ুন: ১২৫ সিসির নতুন পালসার আনছে বাজাজ, থাকবে এবিএস

ডিজাইনের দিক থেকে সর্বাধিক আকর্ষণীয় হচ্ছে এর ডাকার স্টাইলের ফেয়ারিং। এছাড়া নজরকাড়ার মধ্যে রয়েছে ভার্টিক্যালি স্ট্যাক এলইডি প্রোজেক্টর হেডলাইট, এলইডি ডিআরএল রিং এবং লম্বা উইন্ট স্ক্রিন। এই বিগ বাইকে উপস্থিত হাই-মাউন্ট মাডগার্ড এবং ২১ ইঞ্চি ওয়্যার-স্পোক ফ্রন্ট হুইল। আবার পেশীবহুল ফুয়েল ট্যাঙ্ক বাইকটির দর্শনে বাড়তি মাত্রা যোগ করেছে। 

ktm2

২০২৫ ভার্সনের কেটিএম ৩৯০ অ্যাডভেঞ্চার মডেলে দেওয়া হয়েছে একটি ৩৯৯ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। এটি থেকে ৮৫০০ আরপিএম গতিতে ৪৫.৩৭ বিএইচপি শক্তি এবং ৬৫০০ আরপিএম গতিতে ৩৯ এনএম টর্ক উৎপন্ন হবে।

ফিচারের তলিকায় থাকছে ব্লুটুথ সংযোগ, স্যুইচেবল ট্রাকশন কন্ট্রোল, স্যুইচেবল এবিএস, কুইর শিফ্টার এবং একটি কালার টিএফটি। অনুমান করা হচ্ছে, নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া ইআইসিএমএ ২০২৪ ইভেন্টে মোটরসাইকেলটি আত্মপ্রকাশ করবে। তখনই জানা যাবে এর দাম।

এজেড