images

অটোমোবাইল

এই ই-বাইক ২০০ কিলোমিটার মাইলেজ দেয়

অটোমোবাইল ডেস্ক

১৫ অক্টোবর ২০২৪, ১০:১৩ এএম

বাজারে এলো এমন একটি ইলেকট্রিক বাইক যা ফুল চার্জে ২০০ কিলোমিটার। এই বৈদ্যুতিক বাইক এনেছে র‌্য.এইচভি (Raptee.HV) বাজারে তাদের প্রথম ইলেকট্রিক বাইক লঞ্চ করে সকলের দৃষ্টি আকর্ষণ করল।

নতুন এই ই-বাইকের মডেল র‌্যাপটি টি ৩০। এই ই-বাইক ২০০ কিলোমিটার মাইলেজ দেয়

বলা হয়েছে, এটি একটি ২৫০-৩০০ সিসি বাইকের সমান ক্ষমতাশালী। বৈদ্যুতিক মোটরসাইকেলটির দাম ভারতে ২ লাখ ৩৯ হাজার রুপি।

e-bike

মোট চারটি কালারে বেছে এই ব্যাটারি বাইক। এগুলো হলো-হরাইজন রেড, আর্কটিক হোয়াইট, মার্কারি গ্রে এবং এক্লিপ্স ব্ল্যাক। প্রাথমিক পর্যায়ে এই ই-বাইকটি চেন্নাই এবং বেঙ্গালুরুর বাজারে কিনতে পাওয়া যাবে। বছরখানেকের মধ্যে এটি ভারত ও অন্যান্য দেশের বাজারে পাওয়া যাবে।

ই-বাইক টি ৩০ ফুল চার্জে ২০০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে দাবি করা হয়েছে। তবে বাস্তবে ১৫০ কিলোমিটার পথ চলবে বলে নিশ্চিত করেছে সংস্থা। ব্যাটারি আইপি৬৭ রেটিং প্রাপ্ত হওয়ায় এটি পানি ও ধুলাময়লা প্রতিরোধ করবে। এটি দেশের প্রথম বাইক যাতে সিসিএস২ চার্জিং সক্ষমতা রয়েছে। এসি/ডিসি চার্জার সমর্থন করবে এই ই-বাইক।

আরও পড়ুন: নতুন লুকে এলো হিরোর ১৬০ সিসির এই মোটরসাইকেল

এই বাইক নির্মাতা কোম্পানি ৮ বছর অথবা ৮০ হাজার কিলোমিটার (যেটি আগে) ওয়ারেন্টি অফার করছে কোম্পানি। এতে উল্লেখযোগ্য ফিচারের তালিকায় উপস্থিত এলইডি হেডলাইট এবং টেল লাইটসহ এলইডি ডিআরএল এবং উভয় প্রান্তে ডিস্ক ব্রর‌্য। এটি একটি স্বয়ংচালিত-গ্রেড লিনাক্স প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে এসেছে। 

এজেড