images

অটোমোবাইল

এই বাইকের জ্বালানি খরচ সবচেয়ে কম

অটোমোবাইল ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০২৪, ১২:০৩ পিএম

জ্বালানি সাশ্রয়ী অল্প সিসির মোটরসাইকেলের চাহিদা সবচেয়ে বেশি। এই তালিকায় শীর্ষে রয়েছে বাজাজের কয়েকটি মডেল। এসব মডেলের বাইক অল্প তেলে অনেকটা পথ চলতে পারে। জানুন এসব বাইক সম্পর্কে।

বাজাজ সম্প্রতি বাজারে একটি ১২৫ সিসি বাইক লঞ্চ করেছে, যা মাইলেজের দিক থেকে বিখ্যাত বাইক প্লাটিনার জনক।

এখনও পর্যন্ত প্লাটিনাকে বাজারে সবচেয়ে সাশ্রয়ী বাইক বলা হচ্ছে। এটি একটি ১০০ এবং ১১০ সিসি বাইক এবং এর মাইলেজ প্রতি লিটারে প্রায় ৭০ কিমি। এর দামও হাতের নাগালে।

আরও পড়ুন: মোটরসাইকেলে এসব মোডিফিকেশন করালে জরিমানা গুনতে হবে

নিম্ন মধ্যবিত্তের কাছে এই বাইকটি খুবই জনপ্রিয়। এটি তৈরি করেছে বাজাজ কোম্পানি। কিন্তু, একই বাজাজ কোম্পানি বাজারে একটি বাইক লঞ্চ করেছে, যা ১০২ কিলোমিটার মাইলেজ দেয়। এর নাম বাজাজ ফ্রিডম।

bajaj

বাজাজের সিএনজি বাইক –

আসলে, এটি একটি সিএনজি কাম পেট্রোল বাইক। ভারতের বাজারে এই প্রথম কোনও কোম্পানি সিএনজি বাইক লঞ্চ করল। মজার ব্যাপার হল পেট্রোলের সঙ্গে সঙ্গে এতে সিএনজিও রাখা যেতে পারে। এতে দুই কেজির একটি সিলিন্ডার দেওয়া হয়েছে।

সিএনজিতে এই বাইকটির মাইলেজ ১০২ কিমি বলা হয়। এই অনুসারে দিল্লি-এনসিআরে সিএনজি প্রতি কেজি ৮০ টাকা। এইভাবে বাইকের চলমান খরচ প্রতি কিলোমিটারে ৮০ পয়সা কম হবে। কারও অফিস যদি বাড়ি থেকে ২০ কিমি দূরে হয়, তাহলে এই বাইকটি দিয়ে প্রতিদিন মাত্র ৩২ টাকায় সিএনজিতে অফিসে যাতায়াত করা সম্ভব।

বাজাজ কয়েকদিন আগেই এটি বাজারে এনেছে। এটি একটি ১২৫ সিসি বাইক এবং এর দাম ভারতে প্রায় ১ লাখ রুপি। এটি দেখতে খুবই আকর্ষণীয় এবং মডেলটিও ভারী। এটি একটি ১২৫ সিসির ইঞ্জিন হওয়ার কারণে এর কার্যক্ষমতাও চমৎকার।

এজেড