images

অটোমোবাইল

সকালে বাইক স্টার্ট করার সময় ৯৯% মানুষ এই ভুলটাই করে

অটোমোবাইল ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০১ এএম

মোটরসাইকেল স্টার্ট করার সঠিক উপায় অনেকেরই জানা নেই। বিশেষ করে সকালে বাইক স্টার্ট করতে অনেকেই একটি ভুল করে। যার ফলে মোটরবাইকের ইঞ্জিন দ্রুত নষ্ট হয়। আসুন জেনে নিই সকালে বাইক স্টার্ট করার সময় মানুষ কী কী ভুল করে।

অনেকে বাইক এবং স্কুটার দক্ষতার সঙ্গে চালান। কিন্তু এমন ছোট জিনিসগুলো জানেন না যা রাইডিং অভিজ্ঞতার উপর একটি বড় প্রভাব ফেলে। বাইকে অনেক যান্ত্রিক ইনস্টল করা থাকে, সেগুলো ভালো অবস্থায় থাকলেই বাইকটি ভালোভাবে চলে।

আরও পড়ুন: মোটরসাইকেলে বেশি মাইলেজে পেতে এই ৪টি কাজ করুন

প্রায়শই লোকজন সকালে বাইক চালু করেই রওনা দেয়। কিন্তু এখানে তারা একটি ছোট ভুল বারবার করে ফেলে। বাইকের ইঞ্জিন এবং ক্লাচ প্লেটের আয়ু কমিয়ে দেয় এই ভুল। 

main

দেখা যায়, বেশিরভাগ মানুষই সকালে বাইক স্টার্ট করেই গন্তব্যস্থলে রওনা দেয়। অনেকের কাছে এটি সাধারণ ব্যাপার, তবে যদি ইঞ্জিনের আয়ু বাড়াতে চান তা হলে এমনটা করা উচিত নয়।

বাইক স্টার্ট করার সঙ্গে সঙ্গে স্টার্ট করলে ইঞ্জিনের ক্ষতি হয়। আপনি অবিলম্বে এই ক্ষতি লক্ষ্য করবেন না, তবে দীর্ঘ সময় পর আপনার বাইকে সমস্যা দেখা দিতে শুরু করবে।

বাইক স্টার্ট করার পর অবিলম্বে সেটি চালানোর পরিবর্তে ইঞ্জিন কিছু সময়ের জন্য গরম করা উচিত। আপনার বাইকটিকে ২-৩ মিনিট ওয়ার্ম আপ করার দরকার নেই, বরং ওয়ার্ম আপের জন্য মাত্র ১০ সেকেন্ড যথেষ্ট। তাতেই আপনার কাজ হয়ে যাবে। মনে রাখবেন এই সময়টাতে বাইক খুব বেশি রেভ করা উচিত নয়।

সকালে বাইক স্টার্ট করার পর খুব বেশি রেভ করলে যন্ত্রাংশে ঘর্ষণ বেড়ে যায়, যা ইঞ্জিন নষ্ট হওয়ার ঝুঁকি বাড়ায়। বাইক স্টার্ট করার পর আপনাকে হালকা আরপিএম এ ছেড়ে দিতে হবে।

star5_pic

বেশিরভাগ বাইক বিশেষজ্ঞরা ইঞ্জিন ভালো রাখতে কিছুক্ষণের জন্য সেটি সকালে গরম করার পরামর্শ দেন। আসলে যখন বাইকটি দীর্ঘ সময় ধরে পার্ক করা থাকে, তখন ইঞ্জিনের তেল ইঞ্জিনের ভেতরে এক জায়গায় জমে যায়। এর কারণে ইঞ্জিনের যন্ত্রাংশের তৈলাক্তকরণ কমে যায়।

এমন পরিস্থিতিতে যদি বাইক অবিলম্বে স্টার্ট করা হয় এবং চালানো হয় তবে যন্ত্রাংশগুলো অল্পদিনেই জীর্ণ হয়ে যেতে পারে। বাইক স্টার্ট করে কিছুক্ষণ রেখে দিলে যন্ত্রাংশের তৈলাক্ততা পুনরুদ্ধার হয়। এমনকি ঠান্ডা আবহাওয়াতেও বাইক এবং গাড়ি স্টার্ট করে কিছু সময়ের জন্য গরম করা ভাল, কারণ কম তাপমাত্রার কারণে ইঞ্জিনের তেল ঘন হয়ে যায়।

এজেড