images

কৃষি ও পরিবেশ

এক লাখ ৮০ হাজার টন সার কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক

১৬ নভেম্বর ২০২২, ০৩:২৭ পিএম

আসন্ন বোরো মৌসুমের জন্য এক লাখ ৮০ হাজার টন সার কিনবে সরকার। সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও কানাডা থেকে এই সার কেনার সিদ্ধান্ত নিয়েছে ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট খরচ হবে এক হাজার ২৯৩ কোটি ১৭ লাখ ৩৪ হাজার ৮০৭ টাকা। এছাড়া ২১৫ কোটি ১৪ লাখ টাকায় ৩০ হাজার টন ফসফরিক এসিড কেনারও অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার (১৬ নভেম্বর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাইদ মাহবুব খান সাংবাদিকদের এসব তথ্য জানান।

অতিরিক্ত সচিব বলেন, আজকে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৬তম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৪তম সভা অনুষ্ঠিত হয়েছে। ক্রয় কমিটিতে আটটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাবনাগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের চারটি, কৃষি মন্ত্রণালয়ের দুটি, বিদ্যুৎ বিভাগের একটি এবং সেতু বিভাগের একটি প্রস্তাবনা ছিল। এতে মোট খরচ হবে এক হাজার ৭২২ কোটি ৬৩ লাখ ১২ হাজার ৯১৫ টাকা।

আরও পড়ুন: হুমকিতে আমনের লক্ষ্যমাত্রা, কৃষকের কপালে চিন্তার ভাঁজ

সাইদ মাহবুব খান জানান, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ৫ম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ১৮৯ কোটি ২৮ লাখ ৪৭ হাজার ৩৬৯ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

প্রস্তাব অনুযায়ী, ৩৭৮.৫৬ কোটি টাকা ব্যয়ে প্রায় ৬০ হাজার মেট্রিক টন দানাদার ইউরিয়া সার সৌদি আরবের এসএবিআইসি এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানির কাছ থেকে সংগ্রহ করা হবে।

সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড, ইউএই থেকেও ১৮৯.২৮ কোটি টাকা ব্যয়ে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানি করবে বিসিআইসি।

সেইসঙ্গে বৈঠকে মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই, ইউএই-এর কাছ থেকে ২১৫.১৪ কোটি টাকায় ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের জন্য ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিড আমদানির অনুমোদন দেওয়া হয় বিসিআইসিকে।

জেবি