শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

জানুয়ারিতে নির্যাতনের শিকার ২৪০ নারী ও কন্যা শিশু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ১০:৩০ পিএম

শেয়ার করুন:

জানুয়ারিতে নির্যাতনের শিকার ২৪০ নারী ও কন্যা শিশু

চলতি বছরের জানুয়ারি মাসে মোট ২৪০ জন নারী ও কন্যা শিশু ধর্ষণ, গণধর্ষণ, হত্যাকাণ্ডসহ নানা নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। এরমধ্যে ১৩২ জন নারী ও ১০৮ জন কন্যাশিশু রয়েছেন।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদ বিশ্লেষণ করে এই তালিকা তৈরি করা হয়েছে। এতে বলা হয়, পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে ২০২৩ সালের জানুয়ারি মাসে মোট ২৪০ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছে। এরমধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৩৮ জন কন্যাসহ ৫৪ জন। এসব ঘটনার ৪ জন কন্যাসহ ৬ জন দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন। আর ৪ জন কন্যাসহ ৭ জনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এছাড়া ২ জন কন্যাসহ ৫ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

>> আরও পড়ুন: ১০ মাসে নির্যাতনের শিকার ৩০৬৭ নারী, ধর্ষণ বেশি ঢাকায়

নির্যাতনের চিত্র তুলে ধরে বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সময়ে যৌন নিপীড়নের শিকার হয়েছে ৫ জন কন্যাসহ মোট ৬ জন। আর উত্ত্যক্তের শিকার হয়েছে ৫ জন কন্যাসহ আরও ৬ জন। এরমধ্যে উত্ত্যক্ত করার কারণে আত্মহত্যা করেছে ২ জন। আর নারী ও কন্যা পাচারের ঘটনা ঘটেছে ২টি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জানুয়ারিতে অগ্নিদগ্ধের শিকার হয়েছে ৪ জন। এরমধ্যে ৩ জনের অগ্নিদগ্ধের কারণে মৃত্যুর হয়েছে। পাশাপাশি যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১১ জন। যারমধ্যে ২ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। আর শারীরিক নির্যাতনের শিকার ১৪ জনের মধ্যে ১ জন কন্যা ছাড়াও নির্যাতনের শিকার ৫ জন গৃহকর্মীদের মধ্যে ১ জন গৃহকর্মী হত্যার ঘটনা ঘটেছে।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: কুপ্রস্তাবে রাজি না হওয়ায় হত্যাচেষ্টা, মহিলা পরিষদের উদ্বেগ

মহিলা পরিষদের তথ্য অনুযায়ী, এই সময়ে বিভিন্ন কারণে ১৩ জন কন্যাসহ ৩৬ জনকে হত্যা করা হয়েছে। আর ২ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। পাশাপাশি ৪ জন কন্যাসহ ২৫ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। এছাড়া ১২ জন কন্যাসহ ৩৭ জনের আত্মহত্যার ঘটনা ঘটেছে। যারমধ্যে ১ জন কন্যাসহ ২ জন আত্মহত্যার প্ররোচনার শিকার হয়েছেন। এছাড়াও ১ জন আত্মহত্যার চেষ্টা করেছে। আর ৮ জন কন্যাসহ ১১ জন অপহরণের ঘটনার শিকার হয়েছে।

প্রকাশিত ওই প্রতিবেদন অনুযায়ী, শুধুমাত্র জানুয়ারি মাসে পুলিশি নির্যাতনের শিকার হয়েছে একজন। পাশাপাশি একজন কন্যাসহ ৫ জন সাইবার অপরাধের শিকার হয়েছে। এছাড়া বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করা হয়েছে ৫টি। আর ৮ জন কন্যাসহ ১০ জন বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছে।

এমএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর