বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

প্রথম মোবাইল কল করা হয়েছিল ৫০ বছর আগে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২৩, ০৪:০৭ পিএম

শেয়ার করুন:

প্রথম মোবাইল কল করা হয়েছিল ৫০ বছর আগে

আজ থেকে ৫০ বছর আগে মোবাইল ফোন থেকে প্রথম কল করা হয়েছিল। যে ফোনটা দিয়ে কল করা হয়েছিল তার ওজন ছিল ১ কেজিরও বেশি। প্রথম কলটি করেন মার্টিন কুপার। যিনি এই ফোন আবিষ্কার করেন।  

১৯৭৩ সালের ৩ এপ্রিল প্রথমবারের মতো মোবাইল ফোন থেকে কলা হয়েছিল। কলটি করা হয় নিউইয়র্কের সিক্স অ্যাভিনিউ থেকে।


বিজ্ঞাপন


আরও পড়ুন:  মোবাইল ফোনের জাদু কেটে যাবে: উদ্ভাবক

মোবাইল ফোনের ৫০ বছর পূর্তি ‍উদযাপন করছে মোবাইল হ্যান্ডসেট ও নেটওয়ার্ক নির্মাতা প্রতিষ্ঠান মটোরোলা। কেননা, সর্বপ্রথম মটোরোলা ফোন দিয়েই প্রথম মোবাইল ফোনে যোগাযোগ করা হয়। ফোনটির মডেল মটোরোলা ডায়নাট্যাক। ফোনটি তৈরি করতে প্রায় ১০ বছর সময় লাগে। এই ফোন কল করার উপযোগী করতে ১০ ঘণ্টা চার্জ দেওয়া লাগত। 

বিশ্বের প্রথম মোবাইল ফোন উদ্ভাবন করেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রকৌশলী মার্টিন কুপার। তখন তিনি মটোরোলায় কাজ করতেন।

first mobile phoneসম্প্রতি ক্যালিফোর্নিয়ার ডেল মারেতে এক সাক্ষাৎকারে কুপার বলেন, ‘মন ভেঙে যায়, যখন দেখি কেউ মোবাইল ফোন দেখতে দেখতে রাস্তা পার হচ্ছেন। কিছু মানুষ মারা না গেলে কারও বোধ আসবে না।’


বিজ্ঞাপন


মোবাইল ফোনের আবিষ্কারক মার্টিন কুপার

তবে কুপারের হাতে রয়েছে অ্যাপলের ঘড়ি। ব্যবহার করেন আইফোন। এ বিষয়ে বেশ শৌখিন তিনি। তিনি জানিয়েছেন, নতুন সংস্করণ এলেই তিনি মোবাইল ফোন পরিবর্তন করেন। তবে ফোনে হাজার হাজার অ্যাপ রয়েছে, যার বেশির ভাগের ব্যবহার জানিনা। মূলত কথা বলার জন্যই তিনি ফোন ব্যবহার করেন।

কুপার বলেন, ‘আজ যে মোবাইল ফোনের জাদুতে মজে রয়েছে মানুষ, তাও এক সময় থাকবে না। প্রতিটি প্রজন্ম আরও বুদ্ধি ধরবে, প্রযুক্তি আরও অনেক উন্নত হবে।’

বিশ্বের প্রথম মোবাইল ফোন

কুপারের আবিষ্কৃত মোবাইল ফোন ছিল অনেক ভারী। প্রায় কেজি খানেক ওজন ছিল। ৫০ বছর আগে মোবাইল ফোন নির্মাণে লক্ষ লক্ষ ডলারের প্রকল্প হাতে নিয়েছিল মটোরোলা। তখন মোবাইল ফোন আবিষ্কার নিয়ে ছিল দারুণ প্রতিযোগিতা।

১৯৬০ এর দশকে গাড়িতে ফোন রাখার ব্যবস্থা করেছিল একটি প্রতিষ্ঠান। কিন্তু সেই আবিষ্কার সফলতা পায়নি। কারণ, এটি ব্যবহারে গাড়িতে বিশালাকার ব্যাটারি রাখতে হত। কিন্তু এতে লোকজনের সঙ্গে সবসময় তাদের নিজস্ব ফোন থাকে না।

১৯৭২ সালের শেষের দিকে কুপার ঠিক করেন যে, তিনি এমন একটা যন্ত্র তৈরি করবেন যা কোন ব্যক্তি সবসময় নিজের সঙ্গে রাখতে পারবেন। যেকোনো জায়গায় ব্যবহার করতে পারবেন।

first mobile phoneটানা তিন মাস দিনরাত গবেষণা করেন কুপার ও তার বিশেষজ্ঞ দল। পরের বছর ১৯৭৩ সালের মার্চে প্রথম মোবাইল ফোন নির্মাণ করেন কুপার। এটির ব্যাটারির চার্জ দিয়ে সর্বোচ্চ ২৫ মিনিট কথা বলা যেত। তবে এটি মূল সমস্যা নয়। ফোনটি ওজন ছিল ১ কিলোগ্রামেরও বেশি। ফলে ২৫ মিনিটের বেশি এটি হাতে ধরে রাখা যায় না।

মার্টিন কুপার প্রতিদ্বন্দ্বী ফোন প্রস্ততকারক প্রতিষ্ঠান বেল সিস্টেমের ড. জোয়েল অ্যাঙ্গেলকে প্রথম ফোন করে বলেছিলেন, ‘জোয়েল, আমি মার্টিন কুপার বলছি। আমি একটা হাতেধরা সেলফোন থেকে কথা বলছি। এটি একটি সত্যিকারে সেলফোন, ব্যক্তিগত, এক জায়গা থেকে অন্যত্র বয়ে নিয়ে যাওয়া যায় এবং হাতে ধরা যায়।’

ফোনের পর জোয়েলের প্রতিক্রিয়া প্রসঙ্গে কুপার বলেন, ‘তখন লাইনের অপর প্রান্তে ছিল নীরবতা। আমার মনে হয় সে দাঁত কিড়মিড় করছিল।’

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর