শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্ববিদ্যালয় থেকে ঝরে পড়া তরুণ চ্যাটজিপিটির নির্মাতা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৯ মার্চ ২০২৩, ০৮:২৭ পিএম

শেয়ার করুন:

বিশ্ববিদ্যালয় থেকে ঝরে পড়া তরুণ চ্যাটজিপিটির নির্মাতা

প্রযুক্তিতে বর্তমানে সবচেয়ে আলোচিত বিষয় কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)। আর সেটির সবচেয়ে উৎকৃষ্ট উদাহরণ চ্যাটজিপিটি। বিশ্বজুড়ে এটি রীতিমত সাড়া জাগিয়েছে। গুগল, বাইদু, আলিবাবাসহ জায়ান্ট প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে এই দৌড়ে নামতে বাধ্য করেছে চ্যাটজিপিটির নির্মাতাপ্রতিষ্ঠান ওপেনএআই। এর পেছনের কারিগর স্যামুয়েল হ্যারিস অল্টম্যান, যিনি বিশ্ববিদ্যালয় থেকে ঝড়ে পড়াদের তালিকার একজন। সেই অল্টম্যান চ্যাটজিপিটি দিয়ে পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে।

sam-altmanবিশ্ববিদ্যালয় থেকে ঝড়ে পড়ে যা করলেন স্যাম অল্টম্যান


বিজ্ঞাপন


২০০৫ সালে ১৯ বছর বয়সে অল্টম্যান একটি লোকেশনভিত্তিক সামাজিক নেটওয়ার্কিং মোবাইল অ্যাপ্লিকেশন লুপ্ট প্রতিষ্ঠা করেন। এটি স্মার্টফোন ব্যবহারকারীদের তাদের লোকেশন অন্যদের সঙ্গে শেয়ার করার পরিষেবা প্রদান করে। এজন্য ৩০ মিলিয়ন ডলারের বেশি সংগ্রহ করার পর সহযোগিতার অভাবে ২০১২ সালে লুপ্ট বন্ধ হয়ে যায়। এরপর গ্রীন ডট কর্পোরেশন ৪৩.৪ মিলিয়ন ডলারে এটির মালকানা গ্রহণ করেছিল। 

২০১১ সালে স্যাম অল্টম্যান যুক্তরাষ্ট্রের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ওয়াই কম্বিনেটরের সঙ্গে খণ্ডকালীন কাজে যুক্ত হন। ২০১৪ সালে ৮ দিনের জন্য রেডিটের প্রধান নির্বাহী (সিই) পদে ছিলেন। ওই বছরই ওয়াই কম্বিনেটরের প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন।

openaiওপেনএআই এর পথচলা

চ্যাটজিপিটির নির্মাতাপ্রতিষ্ঠান ওপেনএআই এর পথচলা শুরু হয় ৮ বছর আগে ২০১৫ সালে। মূলত কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) গবেষণা কোম্পানি হিসেবে প্রতিষ্ঠা করা হয় ওপেনএআই। এর উদ্দেশ্য হলো কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মাধ্যমে মানব সভ্যতার উন্নতি করা।


বিজ্ঞাপন


২০১৫ সালে এক বিলিয়ন ডলার অর্থ সংগ্রহ করেছিল ওপেনএআই। মাইক্রোসফট, অ্যামাজন ওয়েব সার্ভিস, ইনফোসিস এর মতো প্রতিষ্ঠান থেকে এই টাকা নেওয়া হয়েছিল।

sam-altman
ইলন মাস্কের (বাঁয়ে) সঙ্গে স্যাম অল্টম্যান (মাঝে)

সঙ্গে ছিলেন ইলন মাস্ক

স্যাম অল্টম্যান ওপেনএআই এর পথচলায় সঙ্গে পান বিশ্বের অন্যতম ধনকুবের এবং টেসলার কর্ণধার ইলন মাস্ককে। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি দুনিয়ায় ভবিষ্যত হতে চলেছে, এমন চিন্তা থেকে তারা একসঙ্গে এই প্রতিষ্ঠান গড়ে তোলেন।

ইলন মাস্কের পদত্যাগ

ইলন মাস্ক ২০১৮ সালে ওপেনএআই এর বোর্ড অফ ডিরেক্টরের পদ থেকে পদত্যাগ করেন। তিনি জানিয়েছিলেন, টেসলা ভবিষ্যতে স্বায়িত্বশাসিত গাড়ি আনবে। আর এ কারণেই তিনি এই সিদ্ধান্ত নেন।

জনসম্মুখে চ্যাটজিপিটি

ইলন মাস্ক ওপেনএআই ছেড়ে গেলেও থেমে যাননি স্যাম অল্টম্যান। গবেষণা চালিয়ে যান পুরোদমে। ওই সময় তাকে সাহায্য করে মাইক্রোসফট। মূলত তাদের বিনিয়োগেই একাধিক এআই মডেল বানায় ওপেনএআই। এগুলোর একটি চ্যাটজিপিটি, যা ২০২২ সালের নভেম্বর মাসে প্রকাশ্যে আসে। জনসম্মুখে আসার ৫ দিনের মধ্যেই ১০ লাখ ব্যবহারকারী প্রবেশ করেন এই চ্যাটবটে।

gpt4চ্যাটজিপিটি ৪

সম্প্রতি চ্যাটজিপিটির নতুন সংস্করণ জিপিটি-৪ প্রকাশ করেছে ওপেনএআই। এই সংস্করণ আগের থেকে আরও বেশি উন্নত বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। এটি এখন ছবি বুঝতে পারবে। জিপিটি-৪ আগের চেয়ে ৮ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন অর্থাৎ ২৫ হাজার বেশি শব্দের রেসপন্স জেনারেট করতে পারে, যা আগে ছিল সর্বোচ্চ ৩ হাজার শব্দ।

সম্পত্তি

স্যাম অল্টম্যান ওপেনএআই এর প্রধান নির্বাহী (সিইও) হওয়ার পাশাপাশি সফল বিনিয়োগকারীও। এয়ারবিএনবি, রেডিটসহ একাধিক সংস্থায় তার বিনিয়োগ রয়েছে।

একটি প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে ৩৭ বছর বয়সী স্যাম অল্টম্যানের সম্পত্তির পরিমাণ প্রায় ২ বিলিয়ন ডলার।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর